যে খাবার খেলে ভালো থাকবে পুরুষের শরীর

নারী ও পুরুষের পুষ্টি চাহিদা থেকে শুরু করে খাবার খাওয়া ক্ষেত্রে রয়েছে ভিন্ন উপকারিতা। এমন খাবার রয়েছে যা পুরুষের জন্য ভালো। আবার কিছু খাবার রয়েছে যা নারী স্বাস্থ্যের জন্য ভালো। নারীদের প্রচুর ক্যালসিয়াম ও আয়রন প্রয়োজন।তবে পুরুষের বেশি জরুরি প্রোটিন ও ক্যালরি। নারীদের তুলনায় পুরুষদের রোগও বেশি হয়ে থাকে। তবে নারী বা পুরুষ উভয়ের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার রাখা জরুরি। তবে একটি খাবার রয়েছে যা পুরুষের প্রতিদিন খাওয়া জরুরি। তা হলো ব্লুবেরি।

পুরুষের ব্লুবেরি খাওয়া নিয়ে টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে একটি প্রতিবেদন। ব্লুবেরির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন এ, বি ও সি ও কে। অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের ক্ষয় ধীরগতির করে ও স্নায়ুর যোগাযোগ ভালো করে। ব্লুবেরিতে রয়েছে অ্যানথোসায়ানিন। এটি রক্তের গ্লুকোজের মাত্রাকে ভালো করে ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ব্লুবেরিতে থাকা আঁশ ও প্রোটিন পুরুষের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই পুরুষদের সুস্থ থাকতে প্রতিদিন খাদ্যতালিকায় ব্লুবেরি রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুন: কোন ডালে কী কী পুষ্টিগুণ: বাঙালির খাদ্যাভ্যাসকে ‘মাছে-ভাতে’ বলে খণ্ডায়িত করা হলেও আসল অর্থে ডাল ছাড়া তা অনেকটাই অপরিপূর্ণ। এখন এমন সময় দাঁড়িয়েছে, সপ্তাহে নির্দিষ্ট কয়দিন মাছ থাকলেও ডাল চাই প্রতিদিন। নানান স্বাদের পদের সঙ্গে নানা রকম ডাল। মুগ, মসুর, অড়হর, মটর-এমন আরও অনেক রকম ডাল আমরা খেতে ভালোবাসি। কিন্তু অনেকেই হয়তো জানেন না, কোন ডালে কী কী পুষ্টিগুণ রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে উঠে এসেছে বিভিন্ন ডালের নানা পুষ্টিগুণ। চলুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক…

১। কাঁচা মুগ ডাল যেমন সুস্বাদু,তেমনই পুষ্টিকর। এ ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন-বি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট, ম্যাঙ্গানিজ, কপার, জিঙ্ক ও ফাইবার।

২। মসুর ডালে প্রোটিন, পটাশিয়াম, ফাইবার, প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড, আয়রন, ভিটামিন-বি-১ প্রচুর পরিমাণে থাকায় এটি অত্যন্ত পুষ্টিকর। এই ডাল রক্তে শর্করা আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩। অড়হর ডাল অত্যন্ত পুষ্টিকর। এই ডালে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন-বি আর পটাশিয়াম রয়েছে পর্যাপ্ত পরিমাণে।

৪। ছোলার ডাল বা চানা ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ফাইবার, কপার, ফোলেট, মলিবডেনামের মতো জরুরি উপাদান যেগুলো আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।

৫। হজমের সমস্যা কমাতে বিউলির ডাল অত্যন্ত কার্যকর। ভাতের সঙ্গে ছাড়াও পরোটা বা রুটির সঙ্গেও অনেকে এই ডাল খেতে ভালোবাসেন। এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন।

৬। বাড়তি ওজন নিয়ে চিন্তিত থাকলে প্লেটে রাখুন রাজমা ডাল। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর ফাইবার যা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৭। ডালের মধ্যে সবচেয়ে বেশি ক্যালসিয়াম রয়েছে তরকার ডালে। সেই সঙ্গেই এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর ফ্যাট। তরকার ডালে নামমাত্র সোডিয়াম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য এটি খুবই উপকারী।