নিউজিল্যান্ডের সঙ্গে অন্যায় হয়েছে : চেতেশ্বর পুজারা

বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে অন্যায় করা হয়েছে বলে মনে করেন ভারতের টেস্ট ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। কিউইদের বিপক্ষে সুপার ওভারে টাই করার পরেও বাউন্ডারি সংখ্যার বিচারে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।ফাইনালে ইংল্যান্ড ২২টি চার এবং ২টি ছয় হাঁকালেও নিউজিল্যান্ড হাঁকিয়েছে ১৬টি বাউন্ডারি। ম্যাচ জয়ের ক্ষেত্রে এই বাউন্ডারি সংখ্যাকেই প্রাধান্য দিয়েছে আইসিসি। এখানেই মূল আপত্তি পুজারার। নিউজিল্যান্ড যেভাবে খেলেছে তাতে শিরোপার যোগ্য দাবিদার তারাও ছিল বলে বিশ্বাস করেন তিনি।

কিউইদের সঙ্গে অন্যায় করা হয়েছে উল্লেখ করে পুজারা বলেছেন, ‘নিউজিল্যান্ডের ক্ষেত্রে কিছুটা অন্যায় করা হয়েছে কারণ তারা অনেক ভালো খেলেছে। তবে দিন শেষে এটি অসাধারণ একটি খেলা ছিল এবং আমি নিশ্চিত যে এই ম্যাচটি স্মরণীয় হয়ে থাকবে।’পুজারার মতে ফাইনালে কোনো দলই হারেনি। এরূপ হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বিশ্বকাপ ট্রফিটি দুই দলেরই ভাগাভাগি করে নেয়া উচিত ছিল বলে মনে করছেন তিনি।

অবিস্মরণীয় একটি বিশ্বকাপ ফাইনাল দেখার পর ৩১ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান নিজেও অভিভূত।পুজারার ভাষ্যমতে, ‘আমি মনে করি ফাইনালে কোনো দল পরাজিত হয়নি। দুই দলেরই উচিত ছিল ট্রফিটি ভাগাভাগি করা। তবে সিদ্ধান্তটি আইসিসির ছিল এই পদ্ধতির ব্যাপারে। এর আগে কোনো বিশ্বকাপের ফাইনালে এমনটি হয়নি। তাই আমি আসলে নিয়ম নিয়ে নিশ্চিত নই।’

ক্রিকেটের তীর্থ ভূমি লর্ডসে আয়োজিত বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ২৪২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু রান তাড়া করতে নেমে ২৪১ রানে অলআউট হয় ইয়ন মরগানের দল। ফলে সুপার ওভারে গড়ায় ম্যাচটি। তবে সুপার ওভারেও টাই হলে বাউন্ডারি বেশি থাকায় বিজয়ী হয় ইংল্যান্ড।