‘ডেঙ্গু মোকাবিলায় ‘অল আউট’ প্রস্তুতি নেওয়া হয়েছে’ :স্বাস্থ্যমন্ত্রী

শনিবার (১০ আগস্ট) দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসাতাল ও শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ডেঙ্গু রোগীদের খোঁজ নিতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য খাত থেকে ডেঙ্গু মোকাবিলায় ‘অল আউট’ প্রস্তুতি নেওয়া হয়েছে।তিনি বলেন, রোগীর সংখ্যা মাথায় রেখে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিটিউট, সোহরাওয়ার্দী হাসপাতালসহ ৪টি হাসপাতালে অতিরিক্ত অন্তত ২ হাজার বেড প্রস্তুত রাখা হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল,

একাধিক মনিটরিং সেল গঠন এবং আইসিইউ বেড বাড়ানোসহ সকল পদক্ষেপ নেয়া হয়েছে।স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে প্রতিদিনই নতুন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন। আবার প্রতিদিনই প্রায় সমপরিমাণ মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে চলেও যাচ্ছেন। পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে ডেঙ্গু রোগী কোনোদিন বেশি বাড়ে, আবার কোনোদিন কমে। ভয় পাওয়ার কোনও কারণ নেই বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘অল আউট’ প্রস্তুতি নেওয়া হয়েছে, যাতে ডেঙ্গুসংক্রান্ত দুর্যোগ আর বাড়তে না পারে। নিজ নিজ বাসা-বাড়ি পরিচ্ছন্ন রাখতে ব্যক্তি সচেতনতা বাড়ানোর ওপর জোর দেন তিনি।এ সময় তার সঙ্গে ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিটিউটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেনসহ অন্যরা।