যে ৫টি খাবার দূর করে দেবে বমি ভাব

আদা
বমি ভাব অনুভূত হলে আদা কুচি করে চিবুতে থাকুন। আর যদি আদা চিবুতে ইচ্ছা না করে তাহলে পানির সাথে আদার রস মিশিয়ে কিছুক্ষন পর পর অল্প অল্প করে খেতে থাকুন। আদার ঝাঁঝালো স্বাদ ও গন্ধ বমি ভাব নিমিষেই দূর করে দেয় এবং মুখের বিচ্ছিরি স্বাদ ঠিক করে দেয়।

লবঙ্গ
যখনই বমিভাব হবে মুখে কয়েকটি লবঙ্গ রেখে দিন। ইচ্ছে করলে কয়েকটি লবঙ্গ এক কাপ পানিতে সেদ্ধ করে ঠান্ডা করে খেতে পারেন। একবারে পুরোটা খেতে না পারলে কিছুক্ষন পর পর এক চামচ করে খেলেও বমি ভাব কমে যাবে।

পুদিনা
পুদিনা পাতার অসাধারণ ঘ্রাণ নিমিষেই বমি ভাব দূর করে তাজা অনুভূতি দেয়। এছাড়াও পুদিনা পাতা পাকস্থলীতে অবস্থিত বমির উদ্রেককারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করে। এজন্য যখনই বমি ভাব হবে তখন কয়েকটি তাজা পুদিনা পাতা মুখে দিয়ে চিবিয়ে খেয়ে ফেলেন। তাহলে বমি ভাব দূর হয়ে যাবে সাথে সাথেই।

দারুচিনি
দারুচিনি এমনিতেই চিবিয়ে খেতে পছন্দ করেন অনেকেই। দারুচিনির ঝাঁঝালো মিষ্টি স্বাদ বমি ভাব দূর করে দিতে পারে সহজেই। এছাড়াও দারুচিনি হজমে সহায়তা করে। তাই হজমের গোলযোগের কারণে বমি ভাব হলে সেটা দূর করে দেয় দারচিনি। তাই বমি ভাব হলে এক টুকরো দারুচিনি মুখে নিয়ে চিবিয়ে খেয়ে নিন। বমি ভাব নিমিষেই চলে যাবে।

লেবুর রস
টক জাতীয় খাবার খেলে বমি ভাব চলে যায় খুব দ্রুত। বিশেষ করে বমি ভাব হলে মুখে লেবুর রস নিলেই বমি ভাব সাথে সাথেই দূর হয়ে যায়। আর যদি বমি হয়ে যায় তাহলে লেবুর শরবত খান। লেবুতে উপস্থিত ভিটামিন সি, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম শরীরকে বমিজনিত দূর্বলতা দূর করতে সহায়তা করে এবং শরীরকে চাঙা করে দেয়।