Homeবাংলাদেশআগে দেশের মানুষ ইলিশ পাবে, এরপর রফতানি : ফরিদা আখতার

আগে দেশের মানুষ ইলিশ পাবে, এরপর রফতানি : ফরিদা আখতার

দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ মাছ বিদেশে রপ্তানি করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। স্বল্প আয়ের মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়া ইলিশের দাম নাগালের মধ্যে নিয়ে আসারও প্রতিশ্রুতি দেন তিনি। দায়িত্ব নেওয়ার পর গতকাল সচিবালয়ে নিজের দপ্তরে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে তিনি এ কথা বলেন। ইলিশ রপ্তানি বন্ধ করা হবে কিনা- প্রশ্ন করলে তিনি বলেন, দেশের মানুষ ইলিশ পাবে না, আর রপ্তানি হবে সেটা হতে পারে না।

গত কয়েক বছর ধরে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানি করে আসছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। গত পূজার সময়েও ভারতে ইলিশের প্রথম যে চালান গেছে, একই দিন তার চেয়ে বেশি দামে ইলিশ কিনতে হয়েছে বরিশালবাসীকে। এ ছাড়া পয়লা বৈশাখ আসার আগ দিয়েও এই মাছের দাম চলে যায় সাধারণ ক্রেতার নাগালের বাইরে।

চলতি বছরে অবশ্য বৈশাখের পর আর ইলিশের দাম কমেনি। এদিকে সরকার পতনের আগে রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি ইলিশের দাম ছিল হাজার থেকে ১৫০০ টাকা। সরকার বিদায়ের পর সেই দাম কেজিপ্রতি ২০০ থেকে আড়াইশ টাকা বেড়েছে।

‘সিন্ডিকেট চাঁদাবাজির’ কারণে বাজারে নিত্যপণ্যের দাম বাড়ে জানিয়ে ফরিদা আখতার বলেন, এই সিন্ডিকেট ভাঙতে হবে। পাশাপাশি বাজারে পণ্যের সরবরাহ বাড়ালেও দাম কমে আসবে। এ জন্য সরবরাহ বাড়াতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের সুরক্ষা বিবেচনায় খাদ্যপণ্য ভেজালমুক্ত করার আশ্বাস দেন তিন।

Must Read