Homeক্রিকেটপাকিস্তানও হার মানল

পাকিস্তানও হার মানল

২০০০ সালে প্রথম টেস্ট খেলেছে বাংলাদেশ। প্রায় দুই যুগে ১১ প্রতিপক্ষের খেলেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের সবচেয়ে পুরোনো দুই সদস্য অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু এশিয়ান অঞ্চলের দুই প্রতিপক্ষকে কোনোভাবেই হারাতে পারছিল না বাংলাদেশ।

সে হতাশার অর্ধেক আজ মুছতে পারল বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে কখনো ওয়ানডে বা টি-টোয়েন্টিও জিততে না পারা বাংলাদেশ এবার স্বাগতিকদের টেস্টেই হারিয়ে দিয়েছে। রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ২১তম ম্যাচে এসে জয়ের দেখা মিলল।

টেস্টে এখন পর্যন্ত যে ১১ প্রতিপক্ষের বিপক্ষে খেলছে, এর মধ্যে তিনটি দেশের বিপক্ষে জয় অধরা ছিল- ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এই তিন দলের মধ্যেও পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স ছিল সবচেয়ে বাজে।

ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তবু দুটি ম্যাচ ড্র করতে পেরেছে বাংলাদেশ, পাকিস্তানের বিপক্ষে এর আগে মাত্র একবারই হার এড়াতে পেরেছিল। ২০১৫ সালে খুলনায় তামিম ইকবাল ও ইমরুল কায়েসের রেকর্ড জুটি হারের মুখ থেকে ড্র এনে দিয়েছিল। এর আগে-পরে শুধু হার। আজ সে ধারায় যতি টানলেন শরীফুল-হাসান মাহমুদরা।

এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষেই সবচেয়ে বেশি সফল বাংলাদেশ। এই দলটির বিপক্ষে ১৮ ম্যাচে ৮টি জিতেছে বাংলাদেশ। একাধিক ম্যাচ খেলেছে এমন প্রতিপক্ষের বিপক্ষে, একমাত্র তাদের বিপক্ষেই হারের চেয়ে জয় বেশি বাংলাদেশের। এছাড়া ওয়েস্ট ইন্ডিজকে চারবার হারিয়েছে বাংলাদেশ, নিউজিল্যান্ডকে হারিয়েছে দুবার।

এর বাইরে অন্য সব প্রতিপক্ষের বিপক্ষেই বাংলাদেশ একটি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশের সবচেয়ে প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ বার খেলেও মাত্র এক জয় বাংলাদেশের। ওদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচেই এক জয়।

Must Read