Homeবাংলাদেশভারতে শেখ হাসিনাকে 'চুপ থাকতে’ বললেন ড. ইউনূস

ভারতে শেখ হাসিনাকে ‘চুপ থাকতে’ বললেন ড. ইউনূস

ভারত থেকে শেখ হাসিনার বক্তব্য দেওয়াকে ‘অবন্ধুসুলভ আচরণ’ উল্লেখ করে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বাংলাদেশ ফেরত চাওয়ার আগ পর্যন্ত ভারত তাকে রাখতে চাইলে তাকে চুপ থাকতে হবে।

গত রোববার ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দুই দেশের সম্পর্ক তলানিতে পৌঁছে যাওয়ার কথা উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেছেন, ভারতে বসে শেখ হাসিনার বক্তব্যে বাংলাদেশে অস্বস্তি রয়েছে।

‘বাংলাদেশ (সরকার) ফেরত চাওয়ার আগ পর্যন্ত যদি ভারত তাকে রাখতে চায়, তাহলে তাকে (শেখ হাসিনা) চুপ থাকতে হবে,’ যোগ করেন তিনি।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, আমরা বেশ দৃঢ়ভাবে বলেছি যে, তাকে চুপ থাকতে হবে। তাকে সেখানে আশ্রয় দেয়া হয়েছে এবং তিনি সেখান থেকে প্রচারণা চালাচ্ছেন। এমনটা নয় যে, তিনি স্বাভাবিক নিয়মেই সেখানে গেছেন। গণঅভ্যুত্থান ও জনরোষের মুখে তিনি পালিয়ে গেছেন।

‘তিনি ভারতে বসে কথা বলছেন এবং নির্দেশনা দিচ্ছেন। এটা কেউ পছন্দ করছে না এবং আমাদের বা ভারতের জন্যও এটা ভালো নয়। এ নিয়ে অস্বস্তি আছে,’ যোগ করেন তিনি।

টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদনে লেখা হয়েছে, প্রধান উপদেষ্টা বলেন, ভারতে তার অবস্থান নিয়ে কেউ স্বস্তিতে নেই। বিচারের জন্য তাকে আমরা ফিরিয়ে আনতে চাই। তিনি ভারতে আছেন এবং মাঝে-মধ্যেই কথা বলছেন। এটি সমস্যাজনক।

‘তিনি যদি চুপ থাকতেন, তাহলে আমরা তা ভুলে যেতাম। তিনি নিজের জগৎ নিয়ে থাকলে মানুষও তা ভুলে যেত। কিন্তু তিনি ভারতে বসে কথা বলে যাচ্ছেন এবং নির্দেশনা দিচ্ছেন। এটা কেউ পছন্দ করছে না,’ যোগ করেন অধ্যাপক ইউনূস।

তিনি বলেন, হ্যাঁ, তাঁকে ফেরত আনতে হবে, নইলে বাংলাদেশের জনগণ শান্তিতে থাকবেন না। যে ধরনের নিষ্ঠুরতা তিনি দেখিয়েছেন, তাতে এখানে প্রত্যেকের সামনে তাঁর বিচার করা দরকার।

ড. ইউনূস ভারতের সঙ্গে সুসম্পর্কের প্রত্যাশা ব্যক্ত করেন। সেই সঙ্গে তিনি বলেন, শুধু শেখ হাসিনার নেতৃত্বই বাংলাদেশে স্থিতিশীলতা নিশ্চিত করে—নয়াদিল্লিকে এমন বয়ান অবশ্যই বাদ দিতে হবে।

প্রধান উপদেষ্টা বলেন, শেখ হাসিনা ছাড়া সবাইকে ‘ইসলামপন্থী’ বলে আখ্যা দেওয়ার বয়ান থেকে ভারতের সরে আসা দরকার। বাংলাদেশ তাঁকে ফেরত আনবে, কেননা জনগণ এটাই চায়।

তিনি বলেন, ‘সামনে এগোতে ভারতের জন্য ওই বয়ান থেকে বেরিয়ে আসা প্রয়োজন। এ বয়ান হলো, প্রত্যেকে ইসলামপন্থী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ইসলামপন্থী, বাকি সবাই ইসলামপন্থী আর তাঁরা সবাই এ দেশকে আফগানিস্তানে পরিণত করবেন এবং বাংলাদেশ শুধু শেখ হাসিনার হাতেই নিরাপদ। ভারত এমন বয়ানে বিমোহিত। এ বয়ান থেকে বেরিয়ে আসতে হবে ভারতকে। বাংলাদেশ অন্য যেকোনো দেশের মতোই আরেকটি প্রতিবেশী।’

ছাত্র-জনতার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে গত পাঁচ আগস্ট ভারত চলে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

Must Read