Homeজেলার খবরভেটকি মাছ চাষে সফল ভোলার চাষিরা

ভেটকি মাছ চাষে সফল ভোলার চাষিরা

ভোলার চরফ্যাশন উপজেলার মৎস্য চাষিরা মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন। ভেটকি মাছ চাষের পদ্ধতি দেখতে বিভিন্ন উপজেলা থেকে ভিড় করছেন অসংখ্য মৎস্য চাষিরা।

উপজেলা ঘুরে দেখা যায়, কুকরি-মুকরি, চর মানিকা, জাহানপুর, শশীভূষণ, নজরুলনগর, জিন্নাগড় ও হাজারিগঞ্জ ইউনিয়নে প্রায় ১২০ একর পুকুরে ভেটকি মাছ চাষ করছেন অসংখ্য মৎস্য চাষিরা। এখানে বাণিজ্যিকভাবে ভেটকি মাছ চাষ করে একদিকে যেমন স্বাবলম্বী হচ্ছেন চাষিরা, অন্যদিকে মাছ উৎপাদন, আহরণ, পরিবহণ ও বাজারজাতকরণ কাজে অসংখ্য বেকার যুবকের সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের।

মৎস্য চাষি হারুন মিজি, মো. সজীব, মেহেদী হাসান ও মো. মঞ্জু বলেন, এতদিন আমরা সনাতন পদ্ধতিতে মাছ চাষ করতাম। বর্তমানে আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করছি। স্থানীয় চাহিদা পূরণ করে আমরা এখন ভেটকি মাছ ঢাকা-বরিশালসহ বিভিন্ন জায়গায় বিক্রির জন্য পাঠিয়ে থাকি। এতে খরচ পুষিয়ে বছরে ৩ থেকে ৫ লাখ টাকা লাভ হয়ে থাকে আমাদের।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানায়, ‘এই উপজেলায় যে হারে ভেটকি মাছ চাষ বৃদ্ধি পাচ্ছে, এতে নিশ্চিত বেকারত্ব নিরসন ও অর্থনীতির নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হবে।’ মৎস্য অধিদপ্তর থেকে চাষিদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে বলেও জানায় এ মৎস্য কর্মকর্তা।

Must Read