Homeবাংলাদেশসব শিক্ষাপ্রতিষ্ঠান খুলল আজ

সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলল আজ

কোটা আন্দোলনকে ঘিরে সংঘর্ষের ঘটনায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে দেশব্যাপী বন্ধ রাখা বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান অবশেষে এক মাস পর খুলল আজ। এর আগে গত বুধবার দেশের সব প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হয়েছিল।

গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা বিজ্ঞপ্তিতে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য প্রধান উপদেষ্টা সদয় নির্দেশনা প্রদান করেছেন। প্রধান উপদেষ্টার অনুরূপ নির্দেশনার প্রেক্ষিতে ১৮ আগস্ট (রোববার) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।

জুলাইয়ের মাঝামাঝি থেকে মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠদান বন্ধ ছিল। আর বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের পেনশন স্কিম সংক্রান্ত আন্দোলনের কারণে ১ জুলাই থেকে বন্ধ। পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অনেক ভিসি পদত্যাগ করায় সেগুলোর একাডেমিক কার্যক্রম নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

অপর দিকে, প্রাথমিক বিদ্যালয়গুলো ১৪ আগস্ট থেকে কার্যক্রম চালিয়ে আসছে। তবে শিক্ষার্থীদের উপস্থিতি কম দেখা গেছে।

প্রসঙ্গত, কোটা আন্দোলনকে কেন্দ্র করে সহিংস পরিস্থিতির সৃষ্টি হলে গত ১৭ জুলাই থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ৫ আগস্ট সরকার পতনের পর ৬ আগস্ট থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। এরপর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় অন্যান্য কার্যক্রম চললেও ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে।

Must Read