Homeবাংলাদেশত্রাণ রাখার জায়গা হচ্ছে না টিএসসিতে

ত্রাণ রাখার জায়গা হচ্ছে না টিএসসিতে

বিভিন্ন জেলায় বন্যার্ত মানুষকে সহযোগিতা করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে আসা ত্রাণ রাখার মতো আর জায়গা না হওয়ায় ত্রাণ সংগ্রহের ভেন্যু পরিবর্তন করা হয়েছে। এখন থেকে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রে ত্রাণসামগ্রী জমা দিতে জনসাধারণকে অনুরোধ করা হয়েছে। তবে নগদ অর্থসহায়তা টিএসসিতেই নেওয়া হচ্ছে।

শনিবার (২৪ আগস্ট) টিএসসিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তৃতীয় দিনেও গণত্রাণ সংগ্রহ কর্মসূচিতেও ব্যাপক সাড়া পড়েছে। রাত আটটার দিকে দেখা যায়, ত্রাণসামগ্রী রাখার মতো টিএসসিতে আর জায়গা নেই। তখন ভেন্যু পরিবর্তন করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আশরেফা খাতুন জানিয়েছেন, বিকেল পাঁচটা পর্যন্ত যত টাকা জমা হয়েছে, তা গণনা করে মোট ১ কোটি ২৪ লাখ ৪৮ হাজার টাকা পাওয়া গেছে। গণনার কাজ চলছে, অর্থ সংগ্রহও চলমান। ত্রাণ সংগ্রহের পাশাপাশি টিএসসিতে দুপুরের পর থেকে প্যাকেজিংও শুরু হয়েছে। রাতে ট্রাকে করে ত্রাণ পাঠানো হবে দুর্গত এলাকায়।

এদিকে, শনিবার গণত্রাণ কর্মসূচির তৃতীয় দিন সকাল থেকে টিএসসিতে ত্রাণ দিতে মানুষের ঢল নামে। রাজধানীর বিভিন্ন স্থান থেকে মানুষ ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে ব্যক্তিগত গাড়ি, ট্রাক, সিএনজি, ভ্যান ও রিকশায় বন্যার্তদের জন্য খাবার, জামা-কাপড়, ঔষধ ও প্রয়োজনীয় সামগ্রী নিয়ে আসছেন। বিকেলে বিপুল পরিমাণ ত্রাণ সংগ্রহ করতে হিমশিম খেতে দেখা যায় স্বেচ্ছাসেবকদের। সন্ধ্যা নাগাদ তা বেড়ে যায় কয়েকগুণ। এসময় ট্রাক ভরে ভরে ত্রাণসামগ্রী আসতে থাকে।

দিনভর বিপুল পরিমাণ ত্রাণসামগ্রী আসায় টিএসসি ক্যাফেটেরিয়া, গেমস রুম বারান্দা ও অন্যান্য জায়গা ত্রাণসামগ্রীতে পূর্ণ হয়ে যায়। টিএসসির বারান্দাতে ত্রাণসামগ্রীর বিশাল স্তূপ লক্ষ্য করা যায়। বিপুল পরিমাণ জরুরি ওষুধ টিএসসির দ্বিতীয় তলায় রাখা হয়। ফলে টিএসসিতে নতুন করে ত্রাণ রাখার জায়গা নেই।

Must Read