Homeআন্তর্জাতিকন্যায়বিচার নিশ্চিতে সবই করবে অন্তর্বর্তী সরকার, কোনও সন্দেহ নেই : জাতিসংঘ

ন্যায়বিচার নিশ্চিতে সবই করবে অন্তর্বর্তী সরকার, কোনও সন্দেহ নেই : জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন, আমাদের কোনো সন্দেহ নেই যে, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার রাজনৈতিক এবং মানবিক দিক থেকে অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে দেশের দায়িত্ব গ্রহণ করেছে। তারা (অন্তর্বর্তীকালীন সরকার) আইনের শাসন এবং ন্যায়বিচার অনুসরণ নিশ্চিত করার জন্য যা যা প্রয়োজন তাই করবে বলে আমাদের আশা।

এছাড়া সরকারের এই কাজের বিষয়ে জাতিসংঘের কোনই সন্দেহ নেই বলেও জানানো হয়েছে। স্থানীয় সময় সোমবার (২৬ আগস্ট) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে দেওয়া বিবৃতিতে এবং সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্টিফেন ডুজাররিক বলেন, রাজনৈতিক এবং মানবিক উভয় দিক দিয়ে দেশের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং সময়ে দায়িত্ব গ্রহণ করছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার।

এদিনের ব্রিফিংয়ে মুখপাত্র স্টিফেন ডুজারিক প্রথমে বাংলাদেশ ইস্যুতে একটি বিবৃতি পাঠ করেন। এরপর সাংবাদিকের করা প্রশ্নের জবাবে কথা বলেন। বিবৃতিতে তিনি বলেন, প্রবল বৃষ্টিপাত ও ভারত থেকে উজানের পানির প্রবাহের কারণে বাংলাদেশ আকস্মিক বন্যায় ভুগছে। দেশটি আমাদের দল (দুর্গতদের মাঝে) পানি পরিশোধন ট্যাবলেট, স্বাস্থ্য সরঞ্জামের নানা কিট এবং খাবার সরবরাহ করছে।

তিনি আরও বলেন, যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি, বাংলাদেশে মানবিক সম্প্রদায় গত মাসে ঘূর্ণিঝড় এবং মৌসুমী বন্যায় ক্ষতিগ্রস্ত ১২ লাখ মানুষকে সহায়তা করার উদ্দেশ্যে কাজ করছে। আজ পর্যন্ত প্রায় ৭ লাখ মানুষের কাছে তারা পৌঁছেছে এবং এ সংক্রান্ত ৮০ মিলিয়ন মার্কিন ডলার তহবিলের মাত্র ২০ শতাংশ গৃহীত হয়েছে।

পরে এক সাংবাদিকের বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে করা প্রশ্নের জবাবে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, রাজনৈতিকভাবে এবং মানবিক দিক থেকে দেশের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং সময়ে দায়িত্ব গ্রহণ করেছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার। আমাদের কোন সন্দেহ নেই যে— আইনের শাসন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা নিশ্চিত করতে যা যা তারা (অন্তর্বর্তী সরকার) করতে পারে তার সবই তারা করবে।

Must Read