আমারও দুর্বলতা আছে : তামিম

চলছে এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প। তাই মিরপুরে ক্রিকেটারদের পাশাপাশি সাংবাদিকদের আনাগোনা চোখে পড়ার মতো। প্রতিদিনই কোন না কোন ক্রিকেটার সাংবাদিকদের কথা বলছেন আসন্ন এশিয়া কাপ নিয়ে। বাংলাদেশ দলের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালও কথা বলেছিলেন টাইগারদের এশিয়া কাপের লক্ষ্য নিয়ে। জানিয়েছেন টুর্নামেন্টের শেষ পর্যন্ত পর্যন্ত খেলতে চান তারা।

২০১৬ সালে প্রথম বারের মতো টি-টুয়েন্টি ফরম্যাটে আয়োজিত এশিয়া কাপেও দুর্দান্ত ছিল বাংলাদেশ দল। দ্বিতীয়বারের মতো এশিয়া কাপে ফাইনাল খেলা দলটি ভারতের বিপক্ষে আট উইকেটে পরাজিত হলেও পুরো টুর্নামেন্ট জুড়ে অসাধারণ খেলেছে টাইগাররা।

তবে এবারের আসর ওয়ানডে সংস্করণে। বাংলাদেশের জন্য অনুকূল ফরম্যাট হলেও তামিম ভালো খেলার বিকল্প কিছুই দেখছেন না। বিশেষ করে গ্রুপ পর্বে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের বিপক্ষের ম্যাচ এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তামিমের কাছে।

‘এবার ফরম্যাটটি ভিন্ন। অবশ্যই আমরা শেষ পর্যন্ত যাওয়ার লক্ষ্য নিয়েই এশিয়া কাপে যাবো। আমার কাছে মনে হয় প্রথম দুইটি ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। এই দুই ম্যাচে আমাদের ভালো খেলে কোয়ালিফাই করতে হবে। এরপরে আমরা চাইব চ্যাম্পিয়ন হতে।’ এদিকে অনুশীলন নিয়ে কথা বলতে গিয়ে তামিম জানিয়েছেন সকলের মতো তাঁরও কিছু দুর্বল দিক আছে। আর সে গুলো নিয়েই কাজ করছেন তিনি। আর তিনি বিশ্বাস করেন অনুশীলনের মাধ্যমেই এই দুর্বলতা গুলোকে শক্তিতে রূপান্তর করা সম্ভব।

সে দিকেই নিজেকে প্রবাহিত করছেন দেশ সেরা এই ব্যাটসম্যান। নিজের ব্যাটিংয়ে উন্নতি করতে করে যাচ্ছেন আপ্রান চেষ্টা। দেশের টিভি চ্যানেল এটিএন নিউজকে দেয়া সাক্ষাৎকারে তামিম জানান,

‘সব ক্রিকেটারের মতো আমারও দুর্বল এবং শক্তিশালী দিক আছে। আমি সর্বদা চেষ্টা করি আমার দুর্বলতা নিয়ে কাজ করতে। কারণ আমি এটি বিশ্বাস করি যে অনুশীলনের মাধ্যমেই আমি আমার দুর্বল দিকগুলোকে শক্তিশালী দিক বানাতে পারবো। হয়তোবা একদিনের মধ্যে আমি ঠিক হয়ে যাবো না, এর জন্য সময় লাগবে। সুতরাং আমার কাজ হল চেষ্টা করা সবসময় যে আরও কিভাবে উন্নতি করতে পারি।’

সেপ্টেম্বরের ৬ তারিখ পর্যন্ত চলবে আসন্ন এশিয়া কাপের অনুশীলন ক্যাম্প। ৯ই সেপ্টেম্বর আরব আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল। ১৫ই সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ মোকাবিলা করবে মাশরাফির দল।