কোহলি থাকছেন না, ভারতের অধিনায়ক রোহিত শর্মা

এমন একটা গুঞ্জন শোনা যাচ্ছিলো আগেই। অবশেষে গুঞ্জনটা সত্যে পরিণত হলো। ১৫ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে থাকছেন না বিরাট কোহলি। তার পরিবর্তে ভারতকে নেতৃত্ব দিবেন রোহিত শর্মা।

ভারতীয় দল বর্তমানে ইংল্যান্ডের সাথে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে। এই সিরিজের পর শেষ হবে ১১ সেপ্টেম্বর। এর মাত্র চার দিন পরই এশিয়া কাপ। এশিয়া কাপ শেষ হবে ২৮ সেপ্টেম্বর। এর মাত্র এক সপ্তাহের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে মাঠে নামতে হবে ভারতকে এবং এর পরপরই আবার অস্ট্রেলিয়ার সাথে তাদের সিরিজ। এ রকম ব্যস্ত শিডিউলের কারণেই মূলত কোহলিকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

কোহলি না থাকলেও শক্তিশালী দলই দিয়েছে ভারত। যেখানে আছেন শেখর ধাওয়ান, রোহিত শর্মা, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া ও জাসপ্রিত বুমরাহর মতো তারকারা। এরা প্রত্যেকেই ইংল্যান্ডের সাথে টেস্ট সিরিজ খেলছেন।

ভারতীয় দলে সুযোগ পেয়েছেন খলিল আহমেদ নামের একজন স্পিনার। রাজস্থানের এই তরুণ বয়সভিত্তিক দলের হয়ে এবং ভারত ‘এ’ দলের দারুণ পারফর্ম করে ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন। তার প্রথম শ্রেণির ক্রিকেট খেলার অভিজ্ঞতা কম থাকলেও লিস্ট-এ ও টি-টোয়েন্টিতে তিনি এর মধ্যেই তার প্রতিভার প্রমাণ দিয়েছেন।

ইংল্যান্ডের সাথে ভারতের ওয়ানডে দলে না থাকা আম্বাতি রাইডু, মনিশ পান্ডে ও কেদার যাদব ভারতীয় ওয়ানডে দলে ফিরেছেন। ফিরেছেন জাসপ্রিত বুমরাহও। ইনজুরির কারণে তিনি ওয়ানডে খেলতে পারেননি। ইনজুরির কারণে দলের বাইরে থাকা ভুবনেশ্বর কুমার ইনজুরি কাটিয়ে ফিরেছেন।

এশিয়া কাপে ভারতের স্কোয়াড: রোহিত শর্মা, শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, মনিশ পান্ডে, কেদার যাদব, এমএস ধোনি, দিনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, কুলদিব যাদব, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, খলিল আহমেদ, হার্দিক পান্ডিয়া ও জাসপ্রিত বুমরাহ।