এশিয়া কাপে এক ইনিংসে সর্বোচ্চ দশটি ব্যক্তিগত স্কোর

এই মাসের ১৫ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়ার সবচেয়ে বড় টুর্নামেন্ট এশিয়া কাপ ক্রিকেট। প্রথম দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ দল। গ্রুপ বি তে শ্রীলঙ্কা সহ বাংলাদেশ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। এশিয়া কাপে এখন পর্যন্ত বাংলাদেশের ব্যাটসম্যানরা মাত্র চারটি সেঞ্চুরির দেখা পেয়েছেন। এরমধ্যে মুশফিকুর রহিম, অলক কাপালি এনামুল হক বিজয় এবং মোহাম্মদ আশরাফুল সেঞ্চুরি করেছেন।

আসুন দেখে নিই এশিয়া কাপে সর্বোচ্চ দশ টি ব্যক্তিগত স্কোর।

বিরাট কোহলি : এশিয়া কাপে একমাত্র ব্যাটসম্যান হিসেবে দেড়শতর বেশি রান করেছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে ১৪৮ বলে ১৮৩ রান করেন বিরাট কোহেলি। ইনিংসে ১ ছক্কা এবং ২২ টি চার মেরেছিলেন তিনি।

ইউনুস খান : দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান ইউনুস খান। ২০০৪ সালে হংকংয়ের বিপক্ষে ১২২ বলে ১৪৬ রান করেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। ইনিংসে ৩ ছক্কা এবং ৮ টি চার মেরেছিলেন তিনি।

শোয়েব মালেক : তৃতীয় স্থানে রয়েছেন আরেক পাকিস্তানি ব্যাটসম্যান শোয়েব মালিক। ২০০৪ সালে ভারতের বিপক্ষে ১২৭ বলে ১৪৩ রান করেছিলেন তিনি। ইনিংসে ১ ছক্কা এবং ১৮ টি চার মেরেছিলেন তিনি।

বিরাট কোহলি : প্রথম স্থানে পর তালিকার চতুর্থ স্থানে রয়েছেন বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে ২০১৪ সালে ১২২ বলে ১৩৬ রান করেন বিরাট কোহলি। ইনিংসে ২ ছক্কা এবং ১৬ টি চার মেরেছিলেন তিনি।

সৌরভ গাঙ্গুলী : তালিকায় পঞ্চম স্থানে রয়েছে আরেক ভারতীয় ব্যাটসম্যান এবং অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ২০০০ সালে বাংলাদেশের বিপক্ষে ১২৪ বলে ১৩৫ রানে অপরাজিত ছিলেন গাঙ্গুলী। ইনিংসে ৬ ছক্কা এবং ৭ টি চার মেরেছিলেন তিনি।

অর্জুন রানাতুঙ্গা : প্রথম শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে ১৫২ বলে ১৩১ রানে অপরাজিত ছিলেন তিনি। ইনিংসে ০ ছক্কা এবং ১৭ টি চার মেরেছিলেন তিনি।

শ্রীনাথ জয়সুরিয়া : তালিকা সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান শ্রীনাথ জয়সুরিয়া। ২০০৪ সালে ১৩২ বলে ভারতের বিপক্ষে ১৩০ রান করেন তিনি। এবং ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে মাত্র ৮৮ বলে ১৩০ রান করেন জয়সুরিয়া। ইনিংসে ৬ ছক্কা এবং ১৬ টি চার মেরেছিলেন তিনি।

শোহেব মালেক : তালিকার নবম স্থানে রয়েছে শোয়েব মালিকের আরেকটি সেঞ্চুরি। এই সেঞ্চুরি টি ও তিনি ভারতের বিপক্ষে করেছেন। ২০০৮ সালে ভারতের বিপক্ষে ১১৯ বলে ১২৫ রানে অপরাজিত থাকেন তিনি। ইনিংসে ১ ছক্কা এবং ১৬ চার মেরেছিলেন তিনি।

শ্রীনাথ জয়সুরিয়া : তালিকায় তৃতীয়বারের মতো রয়েছে শ্রীলঙ্কা কিংবদন্তী ব্যাটসম্যান শ্রীনাথ জয়সুরিয়া নাম। ২০০৮ সালে ভারতের বিপক্ষে ১১৪ বলে ১২৫ রান করেন তিনি। ইনিংসে ৫ ছক্কা এবং ৯ চার মেরেছিলেন তিনি।

মুশফিকুর রহিম : সেরা দশে না থাকলেও এশিয়া কাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রান টি মুশফিকুর রহিমের। ১৭ নম্বরে থাকা মুশফিকুর রহিম ২০১৪ সালে ফতুল্লায় ভারতের বিপক্ষে ১১৩ বলে ১১৭ রান করেন মুশফিকুর রহিম। ইনিংসে ২ ছক্কা এবং ৭ চার মেরেছিলেন তিনি।