এশিয়া কাপে কে হবে তামিমের সঙ্গী ?

কদিন আগেই শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরে সাদা পোষাকের ক্রিকেটে বাংলাদেশ দল ব্যর্থ হলেও সীমিত ওভারের ক্রিকেটে দারুণ খেলেছে। স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ।

এই সফলতার কারণে টাইগারদের এশিয়া কাপের দলে খুব বেশি পরিবর্তন আসেনি। যদিও নির্বাচকদের এখনও সবচেয়ে বেশি মাথা ব্যাথার কারণ ওপেনিংয়ে তামিমের সঙ্গী নিয়ে। ওয়েস্ট ইন্ডিজ সফরে এনামুল হক বিজয় ব্যর্থ হয়েছেন। এই কারণে এশিয়া কাপের দলেই নেই এই ওপেনার।

এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরে তামিমের সঙ্গী হিসেবে ভাবা হচ্ছে ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে দারুণ খেলা লিটন দাসকে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার।

তিনি জানিয়েছেন, ‘যে জায়গাটা নিয়ে এখনো কাজ করার আছে আমাদের, তামিমেরে ওপেনিং পার্টনার। যদিও লিটন খুব ভালো খেলছে। একটা ম্যাচ খারাপ খেললে আমরা আবার অনেক কথা বলা শুরু করে দেই। সবারই এটা বুঝা উচিৎ যে, দলে যেই আসুক তাকে অন্তত তিন চারটা ম্যাচ সুযোগ দেয়া উচিৎ। তারপর আমরা সিদ্ধান্ত নিতে পারবো।’

নির্বাচকরা সবাইকে সুযোগ দেয়ার কথা বললেও, আসলেই কি সবাই সুযোগ পাচ্ছেন? অভিজ্ঞতার বিচারে তামিমের সঙ্গী হিসেবে সবচেয়ে এগিয়ে ইমরুল কায়েস। ২০১৫ সালের বিশ্বকাপের পর ১৪ ওয়ানডে ম্যাচে প্রায় ৬০০ রান করেও বেশ কয়েকটি সিরিজ ধরে উপেক্ষিত তিনি।

তার বিকল্প হিসেবে এশিয়া কাপে তামিমের সাথে ওপেনিংয়ে ভাবা হচ্ছে ১২ ওয়ানডেতে ১৬৫ রান করা লিটন দাসকে! যদিও ঘরোয়া ক্রিকেটে লিটনের পারফর্মেন্স অসাধারণ। তবে আন্তর্জাতিক ওয়ানডেতে তার গড় মাত্র ১৩। ব্যক্তিগত সর্বোচ্চ রান ৩৬।

নির্বাচক হাবিবুল বাশার অবশ্য জানিয়েছেন সামনেই বিশ্বকাপ, তাই এই টুর্নামেন্টকে সামনে রেখেই দল সাজাচ্ছেন তারা। তাদের পরিকল্পনায় সবাই আছেন এমনটাই জানালেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।

‘এশিয়া কাপ অনেক বড় প্রতিযোগিতা। এছাড়া আমাদের সামনে বিশ্বকাপ আছে। টিমটাও তো আমাদের তৈরি করতে হবে। সেক্ষেত্রে সবাইকেই সুযোগ দেয়া হবে।’