তামিমের ব্যাটিং এর মুদ্রার এপিঠ-ওপিঠ

ক্রিকেটের ওয়ানডে সংস্করণে ২০১৮ সালে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের মধ্যে দশ নম্বরে আছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। রানের দিকে দশে থাকলেও গড় রানরেটের দিক থেকে তৃতীয় অবস্থানে আছেন তিনি।

এখন অবধি আটটি ওয়ানডে খেলা এই বাঁহাতি ব্যাটসম্যানের মোট রান ৫৩৯। আর ম্যাচ প্রতি তাঁর গড় রান ৮৯.৮৩। আর সর্বোচ্চ গড়ে রান তোলা ব্যাটসম্যানদের এই তালিকায় সবার উপরে রয়েছেন পাকিস্তানি ওপেনার ফখর জামান।

এ বছর নয়টি ওয়ানডে খেলা এই ব্যাটসম্যানের গড় রান ১৩৩.০০। তাঁর পরেই আছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। এখন পর্যন্ত নয়টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। ম্যাচ প্রতি গড়ে রান নিয়েছেন ১২৪.৮৩ করে।

তামিমের পরেই আছেন ইংলিশ টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। ১৯ ম্যাচ খেলে রুটের গড় রান ৬১.৫৩ এবং ১৮ ম্যাচ খেলে বাটলারের গড় রান ৫৮.৪৫।

এদিকে দায়িত্ব নিয়ে ব্যাটিং করার পাশাপাশি ম্যাচ প্রতি গড়ে রান তুলতে গিয়ে তামিম বিসর্জন দিয়েছেন তাঁর স্ট্রাইক রেটকে। যেখানে গত বছরও ৮৩.১৪ স্ট্রাইক রেটে ব্যাটিং করতেন তামিম সেখানে এ বছর তাঁর স্ট্রাইক রেট কমে দাঁড়িয়েছে ৭৬.৮৯ এ।

আর এ কারণে ২০১৮ সালের শীর্ষ দশ ব্যাটসম্যানের গড় রানের তালিকায় তৃতীয় অবস্থানে থাকলেও স্ট্রাইক রেটের তালিকায় সবার নিচে দেশের এ সময়ের মারকুটে এই ব্যাটসম্যান। আর এই তালিকায় সবার উপরে রয়েছেন ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।

চলতি বছরে ১৯টি ওয়ানডে খেলা এই ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ১২১.০৯। এর পরের অবস্থান তাঁরই স্বদেশী আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারের। এখন অবধি ১১৪.০০ স্ট্রাইক রেটে ব্যাটিং করে যাচ্ছেন তিনি।