এশিয়া কাপে লঙ্কান ব্যাটসম্যানদের রাজত্ব

ক্রিকেট থেকে সানাথ জয়সুরিয়া অবসর নিয়েছেন ৭ বছর আগে। কিন্তু এখনও এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় রাজত্ব করছেন এই লঙ্কান। ওয়ানডে ফরম্যাটে ১৩৪৩০ রানের মালিক এই ব্যাটসম্যান এশিয়া কাপে ২৫ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ১২২০ রান। প্রায় ৫৪ গড়ে ৬টি শতক এবং ৩ অর্ধশতকের সাহায্যে এই রান করেন তিনি।

জয়সুরিয়ার পর এই তালিকায় আছেন আরেক লঙ্কান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা। মোট ২৪ টি এশিয়া কাপের ম্যাচে বাঁহাতি এই উইকেট রক্ষক ১০৭৫ রান সংগ্রহ করেছেন।

২৩ ম্যাচে ৯৭১ রান নিয়ে এই তালিকার তৃতীয় স্থানে আছেন ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। শচীনের পর বর্তমান অধিনায়ক ভিরাট কোহলি রয়েছেন চার নম্বরে। বর্তমানে এশিয়া কাপে তাঁর সর্বমোট রান সংখ্যা ৭৬৬।

কোহলির পর যথাক্রমে আছেন শ্রীলংকার অর্জুনা রানাতুঙ্গা (৭৪১ রান), পাকিস্তানের শোয়েব মালিক (৬৯৬ রান) এবং শ্রীলংকার আরও তিনজন কিংবদন্তী ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে (৬৭৪ রান), অরভিন্দ ডি সিলভা (৬৪৫ রান), মারভান আতাপাত্তু (৬৪২ রান) এবং পাকিস্তানের উমর আকমল (৬১৫)

বাংলাদেশীদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে আছেন ওপেনার তামিম ইকবাল। ৫৩৭ রান নিয়ে তালিকার ১৭ নম্বরে অবস্থান করছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে আসন্ন এশিয়া কাপ দিয়ে তামিমের সামনে সুযোগ রয়েছে সেরা দশে জায়গা করে নেয়ার।