মর্যাদার রেকর্ড ভাঙ্গতে সাকিবের সামনে আরো চারজন

আর চারজনকে টপকাতে পারলেই এক অসাধারন রেকর্ডের অধিকারী হওয়ার সুযোগ থাকবে সাকিব আল হাসানের সামনে । ক্রিকেট খেলায় ম্যান অফ দ্য সিরিজের পুরস্কার অত্যন্ত গুরুত্বপূর্ন একটি পুরস্কার। সিরিজের সেরা খেলোয়াড় হওয়ার এই পুরস্কার সকল ক্রিকেটারেরই কাঙ্খিত একটি পুরস্কার।

ক্রিকেট ইতিহাসে সব ফরম্যাট মিলিয়ে এই সিরিজ সেরার পুরস্কার সবচেয়ে বেশি বার জিতে নিয়েছেন ক্রিকেট কিংবদন্তী শচীন টেন্ডুলকার। সব মিলিয়ে ২০ বার জিতেছেন এই পুরস্কার। তারপরই আছেন কিংবদন্তী অলরাউন্ডার জ্যাক ক্যালিস। অলরাউন্ডার নৈপুণ্য দেখিয়ে ১৫ বার এই পুরস্কার জিতেছেন ক্যালিস।

৩য় স্থানে যুগ্মভাবে আছেন মাতারা হ্যারিকেন খ্যাত জয়সুরিয়া ও বর্তমান ভারতীয় অধিনায়ক কোহলি, উভয়েই জিতেছেন ১৩ বার করে। এই চারজনের পিছেই আছেন বর্তমান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্ট, ওয়ানডে ও টি টোয়েন্টি ৩ ফরম্যাট মিলিয়ে ১১ বার সিরিজ / আসর সেরা হয়েছেন।

তার উপরে যারা রয়েছেন তাদের মাঝে শচীন, জয়সুরিয়া ও ক্যালিস অবসর নিয়েছেন। একমাত্র কোহলি এখনো খেলছেন। ফর্ম ও ফিটনেস ধরে রাখলে আরো ৫-৬ বছর খেলার কথা সাকিবের। আশা করাই যায় সবার উপরে থেকে শেষ না করলেও কমপক্ষে ২য় বা ৩য় অবস্থানে ক্যারিয়ার শেষ করবেন।

আসন্ন এশিয়া কাপে সাকিবের সুযোগ থাকবে উপরের চার জনের সাথে ব্যবধান কমিয়ে আনার। ২০১২ এর আসরেও এশিয়া কাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেন সাকিব। তার উপর এইবারও বাংলাদেশ দল আশা রাখবে ২০১২ এর পারফরম্যান্সের পুনরাবৃত্তি করার। দেখার বিষয় সাকিব সেই আশায় কতটুকু সফল হতে পারেন।

রিপোর্ট: সাফায়েত ইসলাম