আধুনিক যন্ত্রপাতিতে ছেয়ে যাবে মিরপুর স্টেডিয়াম

বাংলাদেশের হোম অফ ক্রিকেট হচ্ছে মিরপুর শেরে-বাংলা স্টেডিয়াম। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটের সূচিতে সারা বছরই ভরপুর থাকে এই স্টেডিয়াম। আর সারা বছরই চলে মাঠ পরিচর্যা ও প্রস্তুতির কাজ।

প্রতিটা মুহূর্তেই স্টেডিয়ামকে আরো আধুনিকায়িত করার চেষ্টা করছে বিসিবি। তবে এই কাজ কিছুটা ধীর গতির হওয়াতে দেখা যায় খেলোয়াড়দের প্রস্তুতি চলে মাঠের একপাশে, আর মাঠ পরিচর্যা চলে আরেক পাশে। এই সমস্যাটিরও দ্রুত সমাধান চাচ্ছে বিসিবি। আর এ জন্য পরামর্শ দিয়েছেন তিনদিনের বাংলাদেশ সফরে আসা আইসিসির প্রধান পিচ পরামর্শক অ্যান্ডি এ্যাটকিনসন। তিনি বলেন,

“চ্যালেঞ্জ তো অবশ্যই। কারণ বাংলাদেশে খুব বেশি মাঠ নেই। জাতীয় দলের তো কোন না কোন এক জায়গায় অনুশীলন করতে হবে। এটাই এখানকার মূল জায়গা, সুতরাং তাদের এখানেই অনুশীলন করতে হয়। এটা ম্যানেজ করার বিষয়, এখানে কাজটা চতুরভাবে করতে হয়, সব সময় কঠোর পরিশ্রম করে নয়। মেশিনারি দিয়ে কাজ গুলো দ্রুত করার চেষ্টা করা যায়। ম্যান পাওয়ার থাকা ভালো, কিন্তু কাজটা করতে যদি বেশি সময় লাগে তাহলে মেশিনের সাহায্য নিতে হবে।”

এ ছাড়াও তিনি আরো বলেন,

“এটা আমাদের পরিকল্পনার অংশ। মাঠের জন্য নতুন কিছু সরঞ্জামাদি নিয়েও ভাবছি আমরা। মিঃ মাহবুব আমাকে সফর শেষে যাওয়ার আগে একটা রিপোর্ট দিয়ে যেতে বলেছেন। মাঠকে নতুন করে সাজানোর জন্য কি কি দরকার বিসিবি জানতে চেয়েছে, যাতে তাঁরা সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারে।”