এশিয়া কাপের মূল পর্বে জায়গা পেলো যে দল

এবারের এশিয়া কাপের বাছাই পর্বে উড়তে থাকা সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) ২ উইকেটে হারিয়েছে হংকং। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ইউএইকে বাছাই পর্বের ফাইনালে হারিয়ে জায়গা করে নিলো এশিয়ার সেরার লড়াইয়ের মূল পর্বে।

এই জয়ে মূল পর্বের গ্রুপ ‘বি’তে হংকংয়ের অপেক্ষা করছে ভারত ও পাকিস্তানের মতো জায়ান্ট দুইদল। অন্যদিকে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

আজ বৃহস্পতিবার কুয়ালালামপুরের কিনারা ওভাল অ্যাকাডেমি মাঠে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় হংকং। সকালে ব্যাট করতে নেমে আরব আমিরাতের দুই ওপেনার শুরুটা ভালোই করেন। কিন্তু ইনিংসের ১২.১ ওভারের সময় চিরাগ সুরি ৪০ বল খেলে বিদায় নেন ১১ রান করে।

সুরির বিদায়ের পর শুরু হয় ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। এর ভেতরও একপ্রান্ত আগলে ধরেন আরেক ওপেনার আশফাক আহমেদ। এই ওপেনারের ব্যাটে আসে ৫১ বলে ৭৯ রান। বৃষ্টি বিঘ্নিত ২৪ ওভারের ম্যাচে ৯ উইকেট হারিয়ে ইউএই’র সংগ্রহ দাঁড়ায় ১৭৬ রান।

জবাবে ব্যাট করতে নেমে ছোট ছোট জুটি মিলে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় হংকং। হংকংয়ের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন ওপেনার নিজাকাত খান। আরেক ওপেনার আনশুমান করেন ২৮ রান। যদিও এই রান তুলতেই ৮ উইকেট হারাতে হয় দক্ষিণ-পূ্র্ব এশিয়ার দেশটির।

কার্টেল ওভারের এই ম্যাচটা জিততে পারতো আরব আমিরাতও। শেষ দিকের পরিস্থিতি সেটাই বলে। শেষ পর্যন্ত ২৩.৩ ওভার অর্থাৎ শেষ ওভারে লক্ষ্য টপকে ২ উইকেটের জয় তুলে নেয় হংকং।

এশিয়া কাপের বাছাই পর্বের ফাইনাল জয়ী হংকং দল ভারত ও পাকিস্তানের গ্রুপ থেকে খেলবে মূল পর্ব। অন্যগ্রুপে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ ও শ্রীলংকা।

আগামী ১৬ সেপ্টেম্বর দুবাইতে পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে হংকং। শেষ ওভারে ম্যাচ হেরে দর্শক হয়েই থাকতে হচ্ছে স্বাগতিক আরব আমিরাতকে।