জীবনের যে সাতটি বিষয় গোপন রাখতে হয়

সামাজিক যোগাযোগমাধ্যমের এই যুগে নিজেকে আড়াল রাখাটা বেশ কঠিন বিষয়। কিন্তু তবুও জীবনের কিছু বিষয়ে গোপনীয়তা প্রয়োজন রয়েছে। এখানে জেনে নিন সাতটি বিষয়।

জীবনের যে সাতটি বিষয় গোপন রাখতে হয়
১. সংগ্রাম
জীবনে কোন বিষয়টি নিয়ে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তা সামাজিকমাধ্যমে দেওয়ার প্রয়োজন নেই। এটি আপনার একান্ত বিষয়। আপনার একান্ত বিষয় নিয়ে অনেক বাজে মন্তব্য আসতে পারে।

২. বাজে ব্যবহার
যে দৃষ্টিতেই হোক কারো প্রতি বাজে ব্যবহার করা উচিত নয় এখানে। এই মাধ্যমে পেশাদার আচরণ করুন।

৩. অতিরিক্ত সেলফি দেওয়া
সেলফি তুলতে পছন্দ করলে দোষ নেই। কিন্তু এ ক্ষেত্রে অবশ্যই নিজের ওপর নিয়ন্ত্রণ জরুরি। এমন কিছু তুলে দিয়ে দেবেন না যা আপনার সামাজিক অবস্থানকে হেয় করে।

৪. আপনার ফ্রেন্ড লিস্টের কথা ভুলে যাবেন না
প্রতিষ্ঠানের মালিক যেমন তার ভবিষ্যৎ কর্মীদের নিয়ে চিন্তা করেন, তেমনি চিন্তা করতে হবে ফ্রেন্ড লিস্টের বন্ধুদের নিয়ে। আপনার যেকোনো পোস্ট একেকজনের কাছে একেকভাবে গৃহীত হয়।

৫. প্রেম
জীবনে কারো সঙ্গে প্রেমের বাঁধনে জড়িয়ে থাকলে তা নিয়ে অতিমাত্রায় পোস্ট দেওয়া উচিত নয়। এসব বিষয় এমনিতেই একান্ত নিজের। এই সম্পর্কের বিষয় অধিকাংশ মানুষ আগ্রহী থাকে এবং তা আপনার হিতে বিপরীত কিছু বয়ে আনতে পারে।

৬. কাজের উন্নতিতে পোস্ট
নিজের কাজের অগ্রগতি বেশিরভাগ ক্ষেত্রে নিজের মধ্যেই রাখা উচিত। বিশেষ করে ব্যক্তিগত কাজ হলে তো কথাই নেই। এই আনন্দ নিজের মধ্যেই পুষে রাখুন।

৭. বিভিন্ন অ্যাকাউন্ট জানানো
যতো মিডিয়াতেই অ্যাকাউন্ট খুলে তাতে সংযুক্ত হোন না কেন, তা নিজের সামাজিকমাধ্যমে উন্মুক্ত করে দেওয়া উচিত নয়। এটি আপনার ব্যক্তিগত অভিরুচি ও কার্যক্রম-সংক্রান্ত বিষয়।