মাইলফলক নিয়ে ভাবছেন না মাশরাফি

প্রথম বাংলাদেশী বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেট শিকারের সুযোগ হাতছানি দিচ্ছে টাইগার কাপ্তান মাশরাফি বিন মর্তুজাকে। সেই সঙ্গে কপিল দেব-শোয়েব আখতারদের ক্লাবে যোগ দেয়ারও সুযোগ রয়েছে তার। আর আসন্ন এশিয়া কাপেই এই মাইলফলক স্পর্শ করে ফেলতে পারেন এই টাইগার কাপ্তান। তবে ব্যক্তিগত এসব অর্জন নিয়ে কোনো মাথা ব্যথা নেই তার।

এশিয়া কাপের উদ্দেশে দেশ ছাড়ার আগে নিজেদের শেষ দিনের অনুশীলন পর্ব শেষে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের সাথে আলাপকালে এ মাইলফলকগুলোর কথা তুলে ধরলে ব্যক্তিগত কোনো লক্ষ্য কখনোই থাকে না আর এবারও তা নিয়ে ভাবছেন না জানিয়ে নড়াইল এক্সপ্রেস জানান,

‘আমার নিজের কোন লক্ষ্য থাকে না। ওয়েস্ট ইন্ডিজেও লক্ষ্য নিয়ে যাইনি, এখানেও যাবো না। কখনো এমন লক্ষ্য নিয়ে যাই না। আমি চেষ্টা করব অবদান রাখার, যতটুক পারি। এটা খারাপও হতে পারে ভালোও হতে পারে। এটা নিয়ে আসলে এত মাথা ব্যথা নেই। আর টুর্নামেন্টের শুরুতে তো থাকেই না।’

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরুর পর এখন পর্যন্ত ১৯০টি ওয়ানডে ম্যাচে ৪.৭৮ ইকোনমি রেটে ২৪৫ শিকার করেছেন মাশরাফি। যেখানে তার সর্বোচ্চ বোলিং ফিগার ২৬ রান দিয়ে ৬ উইকেট। যা তাকে দাঁড় করিয়েছে অনন্য এ অর্জনের দ্বারপ্রান্তে।

১৯৯৮ সাল থেকে ২০১১ পর্যন্ত ১৩ বছরের ওয়ানডে ক্যারিয়ারে পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার ১৬৩ ম্যাচ খেলে নিজের ঝুলিতে নিয়েছিলেন ২৪৭ টি উইকেট। এর ফলে পাকিস্তানি সাবেক এ পেসারকে ওয়ানডে উইকেটসংখ্যায় পেছনে ফেলার বেশ সন্নিকটে বাংলাদেশ দলনেতা।

বর্তমানে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের উইকেটশিকারি বোলারদের তালিকায় ২৬তম অবস্থানে রয়েছেন নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি। আর মাত্র ৩টি উইকেট নিজের থলেতে জমা করলেই এ তালিকায় শোয়েবকে টপকানোর পাশাপাশি ২৫তম অবস্থানে আরোহণ করবেন তিনি।