ভারতের বিপক্ষে মাশরাফির ম্যাচ সেরা ৩ পারফরম্যান্স

বাংলাদেশি খেলোয়াড়দের মাঝে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি ৩টি ম্যাচ সেরার পুরস্কার আছে মাশরাফির। ভারতকে পেলেই জ্বলে উঠেন মাশরাফি। মাশরাফি বাংলাদেশের একমাত্র খেলোয়াড় যার ভারতের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে উভয় ফরম্যাটে ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার রয়েছে। চলুন আরেকবার স্মরন করি ভারতের বিপক্ষে মাশরাফির ৩ ম্যাচ সেরা পারফরম্যান্স।

২০০৪, ২য় ওয়ানডে , ঢাকা: প্রথমে ব্যাট করে বাংলাদেশ ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২৯ রান করে । ১৬৮ রানে ৭ উইকেট হারালেও শেষ দিকে মাশরাফির ঝড়ো ইনিংসের সুবাদে এত দূর আসে বাংলাদেশ । ৩৯ বলে ৩ চার ও ১ ছয়ের সাহায্যে ৩১ রান করে অপরাজিত থাকেন মাশরাফি। পরবর্তীতে বল হাতেও চমক দেখান তিনি। শূন্য রানে শেহওয়াগকে বোল্ড করেন, এছাড়া পরবর্তীতে ধোনির উইকেটটিও নেন । ৯ ওভার বল করে ৩৬ রান দিয়ে ২ উইকেট নেওয়ার পাশাপাশি ২টি ক্যাচও নেন ম্যাশ। খেলাটি বাংলাদেশ জিতে যায় ১৫ রানে। সেটি ছিলো ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়। অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ম্যাচ সেরা হন মাশরাফি।

২০০৭ বিশ্বকাপ, পোর্ট অফ স্পেন: ২০০৭ বিশ্বকাপের হট ফেভারিট ছিলো ভারত। তাদের সামনে বাংলাদেশ দাড়াতে পারবে কি না সন্দেহ ছিলো অনেকের। তবে সবাইকে অবাক করে দিয়েই ভারতকে হারিয়ে দেয় বাংলাদেশ। যার মূলে ছিলো বাংলাদেশের অসাধারণ বোলিং। প্রথমে ব্যাট করে ভারত ১৯১ রানে অলআউট হয়। ২০০৪ এর মতো এইবারও মাশরাফি শেহওয়াগকে বোল্ড করেন। ৯.৩ ওভার বল করে ৩৮ রানের বিনিময়ে ৪ উইকেট পান ম্যাশ। সাকিব, তামিম ও মুশফিকের অর্ধশতকে বাংলাদেশ ৫ উইকেটে জিতে যায়। মাশরাফি পান ম্যাচ সেরার পুরস্কার।

২০০৭ ১ম টেস্ট, চট্টগ্রাম: সিরিজের ১ম টেস্টে আগে ব্যাট করে ভারত ৩৮৭ রান করে তাদের ইনিংস ঘোষণা করে। মাশরাফি ২৪.৫ ওভার বল করে ৯৭ রানের বিনিময়ে ৪ উইকেট নেন। ব্যাটিংয়েও অসাধারণ ছিলেন মাশরাফি। ৯১ বলে ৭ চার ও ৩টি বিশাল ছক্কার সাহায্যে ৭৯ রান করেন তিনি। ১২২ রানে ৭ উইকেট হারালেও ম্যাশের এই অসাধারণ ইনিংসের সাহায্যে বাংলাদেশ ফলোঅন এড়ায়। ২৩৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ২য় ইনিংসে ৮ ওভারে ৩৬ রান দিয়ে ১ উইকেট নেন। মাশরাফির এই অলরাউন্ড পারফরম্যান্সে বৃষ্টিবিঘ্নিত টেস্টটি ড্র করে বাংলাদেশ। ম্যাশ ভারতের বিপক্ষে তার ক্যারিয়ারের ৩য় ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার পান এই ম্যাচে।

এশিয়া কাপে সুপার ফোরে যেতে পারলে বাংলাদেশের আবারো সুযোগ আসবে ভারতের বিপক্ষে খেলার। ক্যাপ্টেন মাশরাফির কাছে দেশবাসীর আশা থাকবে তার প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে আবারো জ্বলে উঠার।

রিপোর্ট: সাফায়েত ইসলাম