জন্মের আগে বিয়ে নির্ধারিত থাকে! এটি কি সত্যি?

মানুষ বলে যে, জন্মের আগে কার সাথে কার বিয়ে হবে সেটি নির্ধারণ করা থাকে। এটি কি সত্যি? উত্তর : শুধু বিয়ে নয়, আল্লাহ সুবহানাহু তায়ালা আল্লাহর বান্দাদের যত কাজ আছে, সব আল্লাহর মূল যে কিতাব রয়েছে সেই কিতাবের মধ্যে লিখে রেখেছেন। এটা আল্লাহ রাব্বুল আলামিন জানেন বলেই লিখে রেখেছেন।

কিন্তু তার অর্থ এই নয় যে, ওই লেখা অনুযায়ী আপনি সব কাজ করছেন। মানুষের প্রচেষ্টা, আমল এর সাথে সম্পৃক্ত, চেষ্টার ফলেই মানুষের কাজগুলো সম্পন্ন হবে। কিন্তু আল্লাহ সুবহানাহু তায়ালা সবটাই জানেন, সবটাই আল্লাহর কাছে লিখিত, লিপিবদ্ধ এবং এগুলো আল্লাহ তায়ালার কাছে এমনভাবে থাকে যে, সেগুলো অপরিবর্তনীয়। আল্লাহ সুবহানাহু তায়ালা বলেন, ‘আমার কাছে কোনো ধরনের পরিবর্তন নেই।’

কিন্তু এই পরিবর্তন, পরিবর্ধন সবকিছুই আমাদের জন্য। এটাকে দলিল হিসেবে পেশ করার কোনো সুযোগ নেই। দলিল হিসেবে পেশ করার অর্থই হচ্ছে, ‘হ্যাঁ আমার ভাগ্যে এই ছিল, এই জন্য আমার এমন হয়েছে।’ আল্লাহর বান্দা চেষ্টা করবেন, চেষ্টার পরে আল্লাহ তায়ালা তাঁর জন্য যেটা বরাদ্দ রেখেছেন, তিনি সেটা পাবেন।

গোপনে হজ পালন করেন যারা ,ইসলাম ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় আচার হজ পালন। প্রতিবছর সারা পৃথিবী থেকে লাখ লাখ মুসলমান মক্কায় হজ পালন করেন।

কিন্তু ‘আহমদিয়া মুসলিম’ সম্প্রদায়ের অনুসারীরা নিজেদের মুসলিম হিসেবে দাবি করলেও মুসিলম পণ্ডিতরা তাদের মুসলিম হিসেবে স্বীকৃতি দেয় না। ফলে তাদের জন্য হজ করার বৈধতা নেই।

‘আহমদিয়া মুসলিম’ সম্প্রদায়ের অনুসারীদের সৌদি আরবে প্রবেশও নিষিদ্ধ। তাদের কেউ সৌদি আরবে গেলে আটক বা দেশে ফেরত পাঠানো হতে পারে। কিন্তু তাদের অনেকেই হজ পালনের করার জন্য গোপনে সৌদি আরব যান। গোপনে সৌদি আরব গিয়ে হজ পালন করেছেন এমন একজনের সঙ্গে কথা বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি বাংলা।

বিবিসি বাংলাকে তিনি বলেন, অনেক ঝুঁকি ছিল। কিন্তু যখন আপনি যাচ্ছেন আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তখন আপনিও আল্লাহর সহায়তা পাবেন কারণ তিনি জানেন আমি একজন মুসলিম। তাই আল্লাহর সমর্থন আমি পাব।-সূত্র: অনলাইন থেকে সংগৃহীত।