এশিয়া কাপের সেরা ৫ ব্যাটসম্যান যারা

এশিয়া কাপের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জড়িত ওতপ্রোতভাবে। গত তিন আসরের দুটোতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। কিন্তু একবারও আসেনি কাঙ্ক্ষিত সাফল্য। এশিয়া কাপের ইতিহাসে সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় নেই কোনো বাংলাদেশি! খুব কাছে গিয়েও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত ‘এশিয়া কাপে’র ট্রফির স্বাদ পাননি সাকিব-তামিমরা।

এবারের আসর শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে। গ্রুপ এ ও বিতে ভাগ হয়ে ৬টি দেশ লড়াই করবে এ টুর্নামেন্টে। আগের সব আসরগুলো ৫০ ওভারের হলেও গত টি-টোয়েন্টি বিশ্বকাপ সন্নিকটে থাকায় গত আসরটি (২০১৬) হয়েছিল ২০ ওভারে। এবারের আসরও বসবে ৫০ ওভারে।

১৯৮৪ সাল থেকে এ পর্যন্ত এশিয়া কাপের আসর বসে ১৪টি। আমাদের সময় খেলা বিভাগের আজকের আয়োজনে থাকছে এশিয়া কাপের ইতিহাসে সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকা।

১. সনাত জয়সুরিয়া : শ্রীলঙ্কান সাবেক ওপেনার জয়সুরিয়া এশিয়া কাপে খেলেছেন ২৩ ম্যাচ। ৫৪ দশমিক ৩৬ গড়ে এ ২৩ ম্যাচে সর্বোচ্চ ১১৯৬ রান করেন ক্রিকেট বিশ্বে মাতারা হারিকেন খ্যাত এ ব্যাটসম্যান। সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় তার অবস্থান সবার উপরে।

২. কুমার সাঙ্গাকারা : দ্বিতীয় স্থানে অবস্থানকারীও একজন শ্রীলঙ্কান। দ্বীপদেশটির উইকেট রক্ষক কাম ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা এশিয়া কাপে ৪৮ দশমিক ৮৬ গড়ে ২৩ ম্যাচে করেছেন এক হাজার ৭৫ রান।

৩. শচীন টেন্ডুলকার : এশিয়া সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে আছেন শচীন টেন্ডুলকার। তার জন্য এশিয়া কাপ আরও স্মৃতিবিজড়িত। ক্যারিয়ারের ১০০তম সেঞ্চুরি পেয়েছেন তিনি ২০১২ সালের এশিয়া কাপে। বাংলাদেশের বিরুদ্ধে মিরপুরে তিনি করেছিলেন সেঞ্চুরির সেঞ্চুরি। যদিও ম্যাচটি হারে ভারত।

ক্রিকেটের লিটল মাস্টার এশিয়া কাপে ২১ ম্যাচ খেলে ৪৯ দশমিক ৬৮ গড়ে করেছেন ৯৪৪ রান।

৪. বিরাট কোহলি : হালের সেনসেশন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির অবস্থান চার নাম্বারে। এশিয়া কাপে তিনি ১৪ ম্যাচ ব্যাট হাতে কোহলি ছিলেন সফল। নজরকাড়া গড়ে (৬৩ দশমিক ৮৩) তার রান ৭৬৬। তবে আরব আমিরাতে অনুষ্ঠেয় এবারের আসরে কোহলিকে ছাড়াই ভারতীয় দল। তার পরিবর্তে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। ৫. শোয়েব মালিক : পাকিস্তানের শোয়েব মালিক আছেন পাঁচ নাম্বারে। বিরাট কোহলির মতো ১৪ ম্যাচ খেলে শোয়েব মালিক ৬৩ দশমিক ২৭ গড়ে ৬৯৬ রান।