ভিডিও কল রেকর্ড করা যাবে স্কাইপে

বিনামূল্যে মেসিজিং এবং ভয়েস কলের জন্য একসময়কার সবচেয়ে জনপ্রিয় সেবা মাইক্রোসফটের ‘স্কাইপ’। ২০০৬ সালে মাইক্রোসফট তাদের স্কাইপ সফটওয়্যারটিতে যুক্ত করে ভিডিও কলিং ফিচার, যার মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষের সঙ্গে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে বিনা মূল্যে ভিডিও কল করার সুবিধা চালু করা হয়।

বর্তমানে ভিডিও কলের জন্য ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ভাইবার প্রভৃতি অ্যাপসের দাপটে স্কাইপ আগের মতো জনপ্রিয় না হলেও, এখানো বহুল ব্যবহৃত। প্রতি মাসে স্কাইপের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি।

ভিডিও কলিং সেবা চালু করার ১১ বছর পর স্কাইপ এবার নিয়ে এসেছে ভিডিও কল রেকর্ডিং করার সুবিধা। ডেস্কটপ এবং মোবাইল উভয় প্লাটফর্মের ব্যবহারকারীরা এখন থেকে ভিডিও কল রেকর্ড করতে পারবেন।

ডেস্কটপ অথবা মোবাইলে স্কাইপের মাধ্যমে কারো সঙ্গে ভিডিও কল চলাকালীন সময়ে ‘+’ বাটনে ক্লিক করে রেকর্ডিং শুরু করা যাবে। রেকর্ডিং শেষে ভিডিও কলটি স্বয়ংক্রিয়ভাবে যার সঙ্গে ভিডিও কল করেছেন তার এবং আপনার চ্যাট বক্সে সেভ (সংরক্ষণ) হয়ে যাবে। রেকর্ডিংটি ৩০ দিন পর্যন্ত চ্যাট বক্সে সংরক্ষিত থাকবে, এরপর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। আপনি চাইলে তা ডাউনলোড করে নিতে পারবেন।

রেকর্ড করা ভিডিও কলটি স্কাইপ থেকে অন্যান্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার সুবিধাও পাওয়া যাবে।

তথ্যসূত্র: রাইজিংবিডি