এবার ব্রায়ান লারার বিশ্বরেকর্ড ভেঙে দিলেন কোহলি

ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টেও ভারত শোচনীয় অবস্থায় আছে। কিন্তু বিপদের মাঝও স্বমহিমায় উজ্জ্বল অধিনায়ক বিরাট কোহলি। মুকুটে উঠল নতুন রেকর্ডের পালক। এবার টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১৮,০০০ রানের মালিক হলেন তিনি। বিশ্বক্রিকেটে কেউ তার মতো এত দ্রুত সব ধরনের ক্রিকেট মিলিয়ে এই মাইলফলকে পৌঁছতে পারেননি।

কেনিংটন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে ভারত অধিনায়ক করেছিলেন ৪৯। শনিবার ওই ইনিংসেই টেস্ট, একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি মিলিয়ে ১৮,০০০ রানে পৌঁছে গেলেন কোহলি। এতে তার লাগল ৩৮২ ইনিংস। এতদিন রেকর্ডটি ছিল ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারার দখলে। রেকর্ডের রাজপুত্র ৪১১ ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। রেকর্ডের দ্বিতীয় স্থানে নামটি যথারীতি ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের। তার লেগেছিল ৪১২ ইনিংস।

চলতি টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ফর্মে আছেন কোহলি। এখনও পর্যন্ত ৯ ইনিংসে ৬৫.৮৮ গড়ে করে ফেলেছেন ৫৯৩ রান। সেঞ্চুরি ২টি, হাফ সেঞ্চুরি ৩টি। এর মধ্যে একটি ইনিংস ৯৭ রানের। কিন্তু বিগত সফরে তার ব্যাটিং গড় ছিল মাত্র ১৪.৪৩। সমালোচনা ছিল ইংল্যান্ডের মাটিতে কোহলি কিছুই করতে পারেন না। সব সমালোচনার জবাব এবার দিয়ে দিলেন তিনি। প্রসঙ্গত, দিন কয়েক আগেই জো রুট ও কোহলিকে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান বলেছিলেন লারা।—কালের কণ্ঠ অনলাইন