যে দারুণ “স্বাস্থ্যকর” খাবারগুলো আসলে আপনার জন্য মারাত্মক খারাপ !!

মুখের স্বাদের কথা ভেবে আমরা অনেকেই অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকি। কিন্তু যারা স্বাস্থ্য সচেতন মানুষ তারা সব সময়েই ভালো স্বাস্থ্যকর খাবারের খোঁজে থাকেন। নিজের দেহটাকে ঠিক রাখার আপ্রাণ চেষ্টায় অনেকেই অনেক স্বাস্থ্যকর খাবার খেয়ে থাকেন যা আদতে মোটেও স্বাস্থ্যকর নয়।

যে দারুণ “স্বাস্থ্যকর” খাবারগুলো আসলে আপনার জন্য মারাত্মক খারাপ!!
স্বাস্থ্যকর খাবারের মোড়কে এমন অনেক খাবার আমরা খেয়ে থাকি যা আসলে অনেক ক্ষতি করছে আমাদের দেহের। চলুন আজকে দেখে নেয়া যাক এমনই ১২ টি দারুণ স্বাস্থ্যকর খাবার যেগুলো আসলে ক্ষতি করছে আপনার।

মাইক্রোওয়েভ পপকর্ন
পপকর্ন স্ন্যাকস হিসেবে অনেক স্বাস্থ্যকর তখনই যখন তা ঘরে তৈরি তেল ও অতিরিক্ত লবণ ছাড়া করা হয়। বাজারে যে সকল মাইক্রোওয়েভ পপকর্ন পাওয়া যায় তাতে প্রচুর সোডিয়াম ও কেমিক্যাল থাকে যা স্বাস্থ্যের জন্য অনেক খারাপ।

সালাদের ড্রেসিং
সালাদ খাওয়া স্বাস্থ্যকর, কিন্তু সালাদের ড্রেসিং হিসেবে যা খাওয়া হয় তাতে থাকে সোডিয়াম ও সুগার তা স্বাস্থ্যের জন্য খারাপ।

বাদাম ও শুকনো ফলের মিশ্রণ
নান ধরণের বাদাম ও শুকনো ফলের মিশ্রণ যাকে বলা হয় ট্রেইল মিক্স আআপাত দৃষ্টিতে স্বাস্থ্যকর হলেও এতে রয়েছে লবণ ও চিনি যা মাত্রারিতিক্ত গ্রহন স্বাস্থ্যের জন্য খারাপ। আর মাত্র ১ মুঠো ট্রেইল মিক্সে রয়েছে ৩০০ এর চাইতেও বেশি ক্যালোরি।

ফ্যাট ফ্রি ফ্লেভারড দই
ফ্যাট ফ্রি হওয়ার কারণে অনেকই একে স্বাস্থ্যকর মনে করে থাকেন, কিন্তু এই দইয়ের মাত্র ৬ আউন্সে রয়েছে ১৫ গ্রাম চিনি।

এনার্জি ড্রিংক
অনেকেই শারীরিক ব্যায়ামের শেষে এনার্জি ড্রিংকের আশ্রয় নিয়ে থাকে স্বাস্থ্যকর মনে করে। কিন্তু এই এনার্জি ড্রিংকে ভিটামিন ও মিনারেলের তুলনায় রয়েছে অরিতিক্ত পরিমাণ ক্যাফেইন যা দেহের ক্ষতি করে থাকে।

স্মুদি
গরমের কারণে অনেকেই ঠাণ্ডা কিছু পানের আশায় স্মুদি পান করেন স্বাস্থ্যকর বলে। কিন্তু স্মুদিতে ব্যবহৃত চিনি, উচ্চমাত্রার ক্লোরিন উপাদান ও ফ্যাট স্মুদিকে স্বাস্থ্যকরের বদলে অস্বাস্থ্যকর খাবার হিসেবেই পরিচিতি দিয়ে থাকে।

ফিশ স্যান্ডউইচ
মাংসের তুলনায় মাছ বেশি স্বাস্থ্যকর বলে অনেকেই ফিশ স্যান্ডউইচ খেয়ে থাকেন। কিন্তু নানা ধরণের সস ও মেয়োনেজের ব্যবহার ফিশ স্যান্ডউইচকেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খাবারে পরিনত করে।

ভেজিটেবল পিজা
সবজির তৈরি পিজা অনেকের কাছেই স্বাস্থ্যকর মনে হলেও আসলে তা নয়। ভেজিটেবল পিজাকে সুস্বাদু করার জন্য এতে ব্যবহার করা হয় বেশি চীজ ও তেল। তাই বাইরের ভেজিটেবল পিজা খাওয়ার আগে চিন্তা করে নেবেন।

গমের পাউরুটি
বাজারে প্যাকেটকৃত গমের পাউরুটিতে যতোই লেখা থাকুক ১০০% গমের তৈরি কিন্তু আদতে তাতে থাকে খুব কম গমের মাত্রা। এতে মাত্র ২ গ্রাম ফাইবার রয়েছে যা দেহের জন্য ভালো নয় মোটেই।

ডায়েট ড্রিংকস
সফট ড্রিংকসের বোতলে ডায়েট লেখা থাকলেই যে সেটি স্বাস্থ্যকর এমনটি নয় মোটেও। এতে রয়েছে কৃত্তিম উপাদান ও ফ্লেভার এবং অতিরিক্ত মাত্রায় সোডিয়াম যা স্বাস্থ্যের জন্য খুবই খারাপ।

ফ্যাট ফ্রি পিনাট বাটার
ফ্যাট ফ্রি পিনাট বাটার আদতে ফ্যাট ফ্রি নয়। এর চাইতে বরং ফ্যাট সমৃদ্ধই পিনাট বাটার খান এতে বুঝতে পাড়বেন কতোটা ফ্যাট গ্রহন করছেন।

ফলের সালাদ
ফলের সালাদকে সকলেই অনেক সুস্বাদু মনে করেন। কিন্তু ফলের সালাদে নানা চিনির সিরাপ ও অন্যান্য জিনিস যোগ করার ফলে তা আর স্বাস্থ্যকর থাকে না। এর চাইতে বরং তাজা ফলই খান।