তামিম ইকবাল ৮ ম্যাচে ৫৩৯ রান, রোহিত শর্মা ৯ ম্যাচে ৩২৪ রান

এশিয়া কাপের লড়াইটা শুধু দলের মধ্যেই নয় রয়েছে ক্রিকেটারদের মধ্যেও। বর্তমান সময়ে ওয়ানডে ফরম্যাটে এশিয়ার সেরা দুই ওপেনার বাংলাদেশের তামিম ইকবাল এবং ভারতের রোহিত শর্মা। ২০১৫ বিশ্বকাপের পর থেকে এই দুই ওপেনারের ব্যাটিং গড় ৫০ এর উপরে। আর তাই এবারের এশিয়া কাপে সবচেয়ে বেশি নজর থাকবে এই দুই ব্যাটসম্যান এর উপর।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াই। এশিয়া কাপের এবারের টুর্ণামেন্টে মোট ছয়টি দল অংশগ্রহণ করছে। বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং এশিয়ার সহযোগী আরও দুটি দেশ আফগানিস্তান এবং হংকং খেলবে মূল পর্বে। দুই গ্রুপে, বাংলাদেশ গ্রুপ বি তে শ্রীলংকা এবং আফগানিস্তানের মুখোমুখি হবে।

বিরাট কোহেলি না থাকায় এশিয়া কাপে ভারত দলের নেতৃত্ব দান করবেন ওপেনার রোহিত শর্মা। যদিও ওয়ানডে ক্যারিয়ারে তামিমের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে ভারতের রোহিত শর্মা। তবে ২০১৫ সালের বিশ্বকাপে পর থেকে একই গতিতে এগিয়ে যাচ্ছেন এই দুই ওপেনার। ২০১৮ সালে এসে রোহিত শর্মাকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল।

২০১৮ সালে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় সেরা দশে রয়েছেন। ৮ ইনিংসে দুটি সেঞ্চুরি এবং চারটি হাফ সেঞ্চুরি সহ ৫৩৯ রান করেছেন তামিম ইকবাল। ৯ ম্যাচে ৩২৪ রান সংগ্রহ করেছেন রোহিত শর্মা।