জীবনের শেষ টেস্টে বড় ইনিংসের পথে কুক

টেস্ট কেরিয়ারের শেষ ইনিংসে বড় রানের পথে অ্যালিস্টার কুক। দিনশেষে অপরাজিত ছিলেন ৪৬ রানে। ৪০ রানের লিড নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১১৪/২। ভারতের চেয়ে ১৫৪ রানে এগিয়ে ব্রিটিশরা।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৩২ রানের জবাবে ছয় উইকেটে ১৭৪ রানে শনিবার খেলা শেষ করে ভারত। তৃতীয় দিনে টেস্ট অভিষেককারী হনুমা বিহারী এবং রবীন্দ্র জাদেজার জুটি লড়াইয়ে ফেরায় ভারতকে।

কেনিংটন ওভালে রোববার সিরিজের পঞ্চম টেস্টের তৃতীয় দিনে নজর কাড়লেন ২৪ বছর বয়সী হনুমা বিহারী। অভিষেক টেস্টেই অর্ধশতরান করলেন হনুমা বিহারী। ১২৪ বলে সাতটি চার ও একটি ছয়ে সাজানো বিহারীর ৫৬ রানের ইনিংস। বিহারী আউট হতেই ফের টেল এন্ডাররা দ্রুত সাজঘরে ফিরলেন। শেষ উইকেটে জশপ্রীত বুমরাকে নিয়ে একা লড়াই চালালেন রবীন্দ্র জাদেজা।

সিরিজের প্রথম চার টেস্টে খেলেননি। সিরিজের ফয়সালা হয়ে যাওয়ার পর কেনিংটন ওভালে নিয়মরক্ষার টেস্টে ভারতের প্রথম এগারোয় সুযোগ পেয়েছেন। আর এসেই ব্যাটে-বলে সফল রবীন্দ্র জাদেজা। প্রথমে বাঁ-হাতি স্পিনার নিয়েছিলেন চার উইকেট। এর পর ব্যাটে অপরাজিত থাকলেন ৮৬ রানে। তাঁর ইনিংসের সুবাদেই বিরাট কোহালির দল থামল ২৯২ রানে। ৪০ রানের লিড নেয় ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করে ইংল্যান্ড। কিন্তু জেনিংস (১০) এবং মঈন আলী (২০) প্যাভিলিয়নে ফিরে যেতেই কুক ও রুট হাল ধরেন। কেরিয়ারের শেষ টেস্ট ইনিংসে তৃতীয় দিনের শেষে ৪৬ রানে অপরাজিত রয়েছেন অ্যালেস্টার কুক। সঙ্গে ক্রিজে রয়েছেন অধিনায়ক রুট,২৯ রানে। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের রান ২ উইকেট হারিয়ে ১১৪। সবমিলিয়ে ১৫৪ রানে এগিয়ে রুটবাহিনী।

তবে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করায় ম্যাচ ফি-র ১৫ শতাংশ কেটে নেওয়া হল জেমস অ্যান্ডারসনের। শনিবার অ্যান্ডারসনের বলে কোহলির বিরুদ্ধে এলবিডব্লু-র জোরালো আবেদন ওঠে। আম্পায়ার কুমার ধর্মসেনা সেই আবেদন নাকচ করে দেওয়ায় রিভিউ চায় ইংল্যান্ড।

সেখানেও কোহলির বিরুদ্ধে আবেদন নাকচ হওয়ায় হতাশায় অসন্তোষ প্রকাশ করেন ইংরেজ স্পিডস্টার। এমনকি কোহলিকে উদ্দেশ্য করে কিছু অভিব্যক্তিও প্রকাশ করতে দেখা যায় তাঁকে। আইসিসি-র আচরণবিধির ২.১.৫ ধারায় দোষী সাব্যস্ত হয়েছেন অ্যান্ডারসন। ম্যাচ ফি-র ১৫ শতাংশ কেটে নেওয়ার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি।

এদিকে দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ড। বিদেশের মাটিতে টানা দুটি টেস্ট সিরিজে হার। এরই মধ্যে চলতি ইংল্যান্ড সিরিজে কোহলিদের হতশ্রী পারফরম্যান্স খতিয়ে দেখা হবে বলে জানালেন কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরের চেয়ারম্যান বিনোদ রাই। রবিবার তিনি জানান, দলের ম্যানেজার রিপোর্ট করার পরই গোটা দলের পারফরম্যান্স পর্যালোচনা করা হবে।

সূত্র : জিনিউজ।