এশিয়া কাপের আগেই দারুণ সুখবর পেলেন সরফরাজ-রোহিত

ধরুন এশিয়া কাপে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মাঠে দারুণ পারফরম্যান্স করেছে। আর তা দেখে বেজায় খুশি ভক্তরা। কিন্তু দিন শেষে ভারত-পাকিস্তান দেখল, তাদের চেষ্টার স্বীকৃতি নেই, কেমন লাগবে? বাছাইপর্ব পেরিয়ে এবারের এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে হংকং। কিন্তু তাদের যে ওয়ানডে মর্যাদাই নেই। ‘এ’ গ্রুপে পড়েছে হংকং, তাদের সঙ্গী ভারত-পাকিস্তান। হংকংয়ের খেলা ম্যাচগুলোর ধরণ তবে কী হবে?

জটিলতার অবসান হয়েছে। এশিয়া কাপের সব ম্যাচকে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের মর্যাদা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্ছ সংস্থা আইসিসি। বৃহস্পতিবার কুয়ালালামপুরে বাছাইপর্বের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নেওয়া হংকংয়ের ম্যাচগুলো ওয়ানডে হিসেবেই স্বীকৃতি পাবে। গ্রুপ পর্বে ভারত-পাকিস্তানকে খেলতে হবে হংকংয়ের বিপক্ষে। এশিয়া কাপের ছয় দলের মধ্যে হংকংয়ের ওয়ানডে মর্যাদা নেই।

আইসিসির এ সিদ্ধান্তের পর উপমহাদেশের শক্তিশালী দুই দল এখন সংশয় ছাড়াই ঝাঁপিয়ে পড়তে পারে হংকংয়ের ওপর! দুর্বল প্রতিপক্ষ মানেই তো রানের পাহাড় কিংবা বোলিংয়ে দুর্দান্ত কিছু করার সুযোগ। আর সেই সুযোগটা ছাড়বেন কেন বাবর-রোহিতরা!

বড় টুর্নামেন্টে ওয়ানডে মর্যাদা না থাকা দেশগুলোর ম্যাচের ধরণ নিয়ে বেশ বিতর্ক হয়েছিল গত মার্চে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বে। সেই টুর্নামেন্টে ওয়ানডে মর্যাদা না থাকা দেশগুলোর ম্যাচ আন্তর্জাতিক হিসেবে স্বীকৃতি পায়নি। এশিয়া কাপ দিয়ে সেই বিতর্কের সমাপ্তি ঘটাতে যাচ্ছে আইসিসি। আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন বলেছেন, সমর্থকদের বিভ্রান্ত দূর করতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।