মেসির অবসর ইস্যুতে আর্জেন্টিনার ঘোষণা

আমি বুঝতে পারছি না, কেন আর্জেন্টিনার দশ নম্বর জার্সিটা ব্যবহার করা হচ্ছে না। মেসি যেখানে খেলবেন না বলে দিয়েছেন- কদিন আগে আর্জেন্টিনার তারকা গোলরক্ষক সার্জিও রোমেরো বলেছিলেন কথাটা। রোমেরোর মতো অতোটা ঝাঁঝালো না হলেও মেসিহীন আর্জেন্টিনাকে কল্পনা করছেন অনেকেই। প্রশ্ন হচ্ছে, আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফসি) এবং আর্জেন্টিনা কোচ কী ভাবছেন।

মেসির জন্য আপেক্ষা না করে দশ নম্বর জার্সিটা কী আসলেই কাউকে দিয়ে দিবেন তারা? দক্ষিণ আমেরিকার ফুটবল জনপ্রিয় দেশটির বর্তমান কোচ বলে দিলেন ‘না’। মেসির জন্য অপেক্ষা করেই যাবেন তারা। মেসি যতদিন অবসর না নিবেন ততদিন তার দশ নম্বর জার্সিটি কাউকে দেওয়া হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন আর্জেন্টিনার বর্তমান কোচ লিওনেল স্কালোনি।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার ভরাডুবির পর সমালোচনায় জর্জরিত হতে হয় মেসিকে। নিজেও ছিলেন চরম হতাশ, তার ওপর এমন সমালোচনা। এসব কারণেই হয়তো আর্জেন্টিনার হয়ে আপাতত না খেলার সিদ্ধান্ত নিয়েছেন মেসি। এই ফাঁকে মেসির জার্সি অন্য কাউকে দিয়ে দেয়ার দাবি উঠে গেলো। অনেকে আবার বলছেন, মেসি আর ফিরবেন না। এই বিরতির মধ্য দিয়েই তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে নিবেন।

এই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়লে আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ স্কালোনি বলেন, ‘১০ নম্বর জার্সিটা এখনও মেসিরই আছে। সে আর্জেন্টিনার হয়ে খেলবে কিনা তার চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এটা এভাবেই থাকবে।’

স্কালোনি বলেন, ‘(মেসির ফিরে আসার সুযোগ) আমরা বন্ধ করব না। আমি এই নম্বর তার জন্য রেখে দিতে চাই। কী ঘটে তা দেখার জন্য আমাদের ভবিষ্যতের জন্য অপেক্ষা করতে হবে। তবে সিদ্ধান্ত না আসা পর্যন্ত ১০ নম্বর কেউ ব্যবহার করবে না। কারণ এটা তার জন্য বিশেষ কিছু।’