পেলে, রোনালদোর রেকর্ড ভাঙবেন নেইমার !

জাতীয় দল কিংবা ক্লাব, দুই জায়গাতেই ব্রাজিলীয় সুপারস্টার নেইমার দেখাচ্ছেন অসাধারণ পারফরম্যান্স। সর্বোচ্চ গোলদাতা হিসেবে সেলেসাও জাতীয় দলের হয়ে তার অবস্থান এখন তৃতীয় স্থানে। নেইমারের ওপরে আছেন দুই কিংবদন্তি বিশ্বকাপ জয়ী তারকা পেলে ও রোনালদো।

ব্রাজিলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলের মালিক সর্বকালের সেরা ফুটবলার হিসেবে খ্যাত কালো মানিক পেলে। তিনবারের বিশ্বকাপজয়ী তারকা পেলে গোল করেছেন ৭৭টি। দুই নম্বরে আছেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ের নায়ক রোনালদো। তার পা থেকে গোল আসে ৬২।

এদিকে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচ খেলে নেইমার গোল করেন ৫৯টি। বার্সা থেকে পিএসজিতে রেকর্ড ট্রান্সফারের বিনিময়ে যাওয়া এ তারকার বয়স এখন ২৬। কাতারে অনুষ্ঠেয় ২০২২ বিশ্বকাপ খেলবেন তা অবলীলায় বলা যায়, ফিট থাকলে খেলতে পারবেন ২০২৬ বিশ্বকাপও।

নেইমারের এখন যা ফর্ম ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের মালিক হতে আর বেশিদিন লাগবে না। রোনালদোকে ছুঁতে মাত্র তিনটি গোল প্রয়োজন সেলেসাও তারকার। আর পেলেকে ছুঁতে লাগবে ১৮ গোল। ১৯ গোল করলেই ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে নাম থাকবে নেইমার জুনিয়রের।

বিশ্বকাপের পর দুটি ম্যাচ খেলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দুটি ম্যাচেই জয় পায় দেশটি। দুই ম্যাচেই গোল করা ছাড়াও সতীর্থদের দিয়ে করিয়েছেন গোল।

নেইমার এখন ব্রাজিলের স্থায়ী অধিনায়ক। একেক ম্যাচে একেক অধিনায়কের নীতি থেকে সরে এসেছেন কোচ তিতে। অধিনায়ক হিসেবে দায়িত্ব দিয়েছেন দলের প্রাণ-ভোমরা নেইমারকে। দলিয় নেতার আর্মব্যান্ড পরেই পরপর দুই ম্যাচ গোল করে বুঝিয়ে দিয়েছেন কোচ তিতের সিদ্ধান্তই সঠিক।