বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে, যে ভবিষ্যৎবাণী করলেন হাথুরুসিংহে

১৫ সেপ্টেম্বর অর্থাৎ আর মাত্র দুইদিন পরই শুরু হবে এশিয়া কাপ। এবারের আসরটি ছয় দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে দুবাইয়ে। যার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা।পরিসংখ্যান এবং শক্তির বিচার দুই দলের মধ্যে এগিয়ে আছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত বাংলাদেশ-শ্রীলঙ্কা ৪৪ ওডিআই ম্যাচে মুখোমুখি হয়েছে আর সেখান থেকে মাত্র ৬টিতে জিতেছে বাংলাদেশ ৩৬টি শ্রীলঙ্কা এবং দুটি ম্যাচ হয়েছে ড্র ।

পরিসংখ্যান যাই হোক, মাঠের লড়াইয়ে দেখা যাবে কারা এগিয়ে। আর এই লড়াই দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এখন সবকয়টি দলের পারর্ফরমেন্স বিবেচনায় যদি প্রশ্ন করা হয়, এবারের এশিয়া কাপ কাদের হাতে উঠবে?উত্তর আসবে পাকিস্তান অথবা ভারতের দিকে। তবে বাংলাদেশ জাতীয় দলের সাবেক এবং শ্রীলঙ্কার বর্তমান কোচ চন্দ্রিকা হাথুরুসিংহের মতে, ২২তম এশিয়া কাপে পাকিস্তানকেই ফেভারিট মানছেন তিনি।তার মতে তাদের হাতে উঠবে ট্রফি।

অবশ্য কোচ চন্দ্রিকা হাথুরুসিংহের কথায় বেশ কিছু যুক্তি আছে। কারণ তিনি ভালো করেই জানেন এবারের আসরে ভারতের টিমে থকছেন না তাদের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এবং আরো বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার। সে দিক বিবেচনায় অনেকটা এগিয়ে থাকবে পাকিস্তান।কারন দলটি বেশ ব্যালেন্সড এবং সিনিয়র-জুনিয়রদের কম্বিনেশনে গড়া।

হাথুরুসিংহে শুধু পাকিস্থানকে এগিয়েই রাখলেন না তিনি আরো মনে করেন গ্রুপ পর্বে দুটি ম্যাচে ভারতের বিপক্ষে জয় ছাড়াও হংকংয়ের বিপক্ষে সহজভাবেই জয় পাবে পাকিস্তান। আর সেই করনেই তার চোখে পাকিস্তানই ফেভারিট।আরোও একটি কারণ তারা চ্যাম্পিয়ন্স ট্রফি উইনার।তবে হাথুরুসিংহে ফেভারিট লিস্টের দ্বিতীয়তে রেখেছেন ভারতকে। কারণ তারা কোহলিকে ছাড়াই মাঠে নামবে।