আমি মনে করি ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটার অ্যান্ডারসন : কুক

জেমস অ্যান্ডারসনকে ‘ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটার’ অভিহিত করেছেন বিদায়ী অ্যালিস্টার কুক। ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়ার পর অ্যান্ডারসনের এমন প্রশংসা করলেন তিনি। মঙ্গলবারই আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে ফেলা ইংল্যান্ডের হয়ে লঙ্গার ভার্সনে সর্বোচ্চ রান করা কুক।

দীর্ঘ দিন টেস্ট ক্রিকেটে ফাস্ট বোলারের তালিকায় সর্বোচ্চ ৫৬৩ উইকেট শিকারী ছিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা। তবে ওভালে ভারতের বিপক্ষে শেষ ম্যাচে সফরকারী দলের শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সামিকে আউট করে ম্যাকগ্রাকে পেছনে ফেলে শীর্ষ স্থানটি দখল করেন অ্যান্ডারসন। পাঁচ টেস্টের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড।

ম্যাচ সেরা নির্বাচিত হওয়া কুক বলেন, ‘আমি মনে করি ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটার অ্যান্ডারসন। তার সঙ্গে খেলতে পারাটা সুযোগটা দারুণ ছিল। অন্যদের প্রতি কোন প্রকার অসম্মান করছি না। তবে তার দক্ষতাটা সবাইকে চিন্তা করতে হবে। প্রথম বল থেকে ৯০ ওভার পর্যন্ত বোলিং করার নিশ্চয়তা তার কাছ থেকে সবসময়ই পাওয়া যেত।’

ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৫৬৪ উইকেট শিকারের রেকর্ড গড়া অ্যান্ডারসন বলেন, ‘বন্ধু (কুক) মাঠে উপস্থিত থাকার সময় এমন রেকর্ডের স্বাক্ষী হওয়ায় আমি খুশি।’

টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় চতুর্থ স্থানে আছেন অ্যান্ডারসন। তার আগে আছেন কেবল শ্রীলঙ্কার মুত্তিয়া মুরলিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) এবং ভারতের অনিল কুম্বলে (৬১৯)।