এশিয়া কাপে যে দুইটি দলকে এগিয়ে রাখছেন ওয়ালশ

Share
আর একদিন পরেই পর্দা উঠতে যাচ্ছে এশিয়া কাপের ১৪তম আসরের। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়েই পর্দা উঠবে এবারের আসরের। আর এই আসরকে সামনে রেখে এরই মধ্যে শেষ সময়ের প্রস্তুতি সেরে নিচ্ছে দলগুলো। এবারের আসরটি আরব আমিরাতে অনুষ্ঠিত হবে।

যেহেতু আরব আমিরাত পাকিস্তানের হোম ভেন্যু সেহেতু এখানে পাকিস্তান বাড়িতি সুবিধা পাবে তা বলার অপেক্ষা রাখে না। পাকিস্তান ছাড়াও আরব আমিরাতে কন্ডিশনের উপর ভিত্তি করে আফগানিস্তানও এগিয়ে থাকবে বলেই মনে করছেন বাংলাদেশ দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অবশ্যই, পাকিস্তান এবং আফগানিস্তানের এখানে সুবিধা পাবে। কারণ তারা এই কন্ডিশন সম্পর্কে ভালো জানে। কিন্তু দিন শেষে জয় নির্ভর করবে আপনি কিভাবে খেলছেন। আমরা কয়েকদিন আগেই এখানে এসেছি কন্ডিশনের সাথে নিজেদের খাপ খাওয়াতে। টুর্নামেন্টটি প্রতিযোগিতামূলক হতে যাচ্ছে।’

উল্লেখ্য, এশিয়া কাপের লক্ষ্যে গত ৯ই সেপ্টেম্বর আরব আমিরাতে গিয়েছিল বাংলাদেশ দল। মূলত সেখানের কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে এরই মধ্যে অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছে টাইগাররা।

ক্রিকেট নক্ষত্রদের অবসরে যাওয়ার হিড়িক। দীর্ঘ ২২ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন পল পলিংউড। এই মৌসুম শেষেই অবসরে যাবেন ডারহামের অধিনায়ক ও প্রাক্তন ইংল্যান্ড অলরাউন্ডার।

৪২ বছর বয়সি কলিংউড ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মধ্যে দিয়ে প্রথম ইংলিশ অধিনায়ক হিসেবে জেতেন কোনো বৈশ্বিক শিরোপা। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি খেলেছেন ৬৮ টেস্ট, ১৯৭ ওয়ানডে ও ৩৬ টি-টোয়েন্টি ম্যাচ।

কলিংউড ইংল্যান্ডের তিনটি অ্যাশেজ-জয়ী দলের সদস্য ছিলেন, ছিলেন ২০০৭ সালে উইজডেনের পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজন।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার অভিষেক হয়েছিল ১৯৯৬ সালে, হোম কাউন্টি দল ডারহামের হয়ে। ২০১৩ সালে জেতেন কাউন্টি চ্যাম্পিয়নশিপ এবং এক বছর পর জেতেন ওয়ানডে কাপ।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৫ সেঞ্চুরিতে তিনি করেছেন ১৬ হাজার ৮৯১ রান। এর মধ্যে ১০ সেঞ্চুরিতে ৪ হাজার ২৫৯ রান টেস্টে।

অবসরের ঘোষণা দিয়ে কলিংউড বলেছেন, ‘অনেক চিন্তা-ভাবনা ও আলোচনার পর এই মৌসুম শেষে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি আমি। আমি জানতাম, এই দিনটা এক সময় আসবে। কিন্তু এটা মোটেই সহজ কোনো সিদ্ধান্ত ছিল না। তবে এটাই সঠিক সময়।’

‘যতটা কল্পনা করেছিলাম, তার চেয়েও বেশি কিছু আমি ইংল্যান্ড ও ডারহামের হয়ে অর্জন করেছি। এমন দীর্ঘ একটা ক্যারিয়ার নিয়ে আমি খুবই আনন্দিত- যোগ করেন কলিংউড।

আগামী ২৪ সেপ্টেম্বর ঘরের মাঠে মিডলসেক্সের বিপক্ষে ম্যাচটি হবে কলিংউডের শেষ ম্যাচ।