নিজেকে খুশি রাখতে চাইলে যে ৬ টি বিষয় এড়িয়ে চলাই ভালো

হাসি খুশি থাকা সকলেরই কাম্য। সকলেই চান তার জীবনে আসুক অনাবিল আনন্দ। খুশিতে ভরে থাকুক জীবন। কিন্তু সব সময় তো আর তা সম্ভব হয় না। কারণ হাসি কান্না মিলিয়েই আমাদের জীবন। কিন্তু তারপরও কিছু কিছু ব্যাপার থাকে যা আমাদের হাসি কান্নার অনেকটা নিয়ন্ত্রণ করে। আমরা চাইলে কিছু কিছু ব্যাপার এড়িয়ে চললে নিজেদের জীবনটাকে হাসি খুশিতে ভরিয়ে দিতে পারি। হয়তো সে সুখটুকু খুব বেশি হবে না। কিন্তু তারপরও আমরা থাকতে পারবো আনন্দে।

অহেতুক ঝামেলায় জড়ানো
আপনার যদি অন্যের কোনো ব্যাপারে যেয়ে নাক গলানোর স্বভাব থাকে তাহলে আপনি নিজের খুশিটাকে হারিয়ে ফেলবেন। অন্যের কাজে নিজেকে জড়িয়ে ফেলবেন না যদি না সেটা অত্যন্ত জরুরী হয়। অহেতুক ঝামেলা থেকে যতো দূরে থাকবেন ততো সুখি হবেন।

অতিরিক্ত প্রত্যাশা করা
প্রত্যাশা করা আমাদের দুঃখ পাওয়ার মূলে রয়েছে। আর সে প্রত্যাশা যদি অতিরিক্ত বেশি হয় তবে আরও বেশি কষ্ট থাকে তার মধ্যে। খুব বেশি প্রত্যাশা রাখা উচিৎ নয়। এতে অন্য কিছু না হোক দুঃখটাকে এড়িয়ে চলা যায়। এই অতিরিক্ত প্রত্যাশা থেকে দূরে থাকুন।

সবসময় সবকিছুতে হ্যাঁ বলা
ব্যাপারটা ঠিক এমন যে অনুরোধে ঢেঁকী গেলা। অনেকেই আছেন কখনো না বলেতে পারেন না। যে কারণে অনেক ঝামেলায় পড়তে হয়। সব সময় হ্যাঁ বলতে হবে এমন তো কোনো কথা নেই। আপনি যেখানে কাজটি করতে পারবেন না সেখানে না বলে দেয়াটাই উত্তম।

সব কিছুতে অতিরিক্ত করে ফেলা
কিছু কিছু সময় অতিরিক্ত কিছু করা হয়তো আমাদের কাছে একমুঠো আনন্দ এনে দিতে পারে। কিন্তু সব সময় অতিরিক্ত কিছু করে ফেলা একেবারেই অনুচিত। কারণ অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। তাই অতিরিক্ত আবেগ, রিঅ্যাকশন, অনুভূতি প্রকাশ করা থেকে বিরত থাকুন।

মানুষের কথায় কান দেয়া
আমাদের সব চাইতে বড় সমস্যা হলো আমরা অতিরিক্ত মানুষের কথায় কান দেই। কোনো কিছু করতে যাওয়ার আগে হাজার বার চিন্তা করি মানুষ কি ভাববে। এই কাজটি আমাদের মনের শান্তি নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট। কিছু কিছু ক্ষেত্রে মানুষের কথায় কান দেয়া যায় কিন্তু আপনি যদি বেশিরভা সময় এটি করেন তবে আপনি কখনোই সুখে থাকতে পারবেন না।

অতীত আঁকড়ে ধরে রাখা
অতীত শুধুমাত্র কষ্ট দেয়ার জন্য। আপনি বর্তমানেও অতীত ধরে বসে থাকলে আপনার বর্তমানটাই নষ্ট হবে। অতিতকে শুধুমাত্র শিক্ষণীয় একটি পর্বের সাথে তুলনা করুন। কিন্তু আঁকড়ে ধরে রাখবেন না। অতীত ধরে রাখলে সুখি হতে পারবেন না।