চুলে শ্যাম্পুর সঠিক ব্যবহার

চুল ও মাথার ত্বক পরিষ্কার রাখতে শ্যাম্পু করা জরুরি এ কথা সবার জানা। কিন্তু কতদিন পর পর শ্যাম্পু করা উচিত, তা জানেন না অনেকেই। প্রায় প্রতিদিন বা দুদিন অন্তর শ্যাম্পু করেন কেউ কেউ। পুরুষের মধ্যে এ অভ্যাস বেশি, যা চুলের মারাত্মক ক্ষতি করে।
লাইফস্টাইলের ওপর নির্ভর করে চুলের স্বাস্থ্য। খুব বেশি বাইরে বেরোতে হয় না যাদের, তারা তিন-চারদিন অন্তর শ্যাম্পুর করলে চলে কিন্তু যাকে রোজ বাইরে যেতে হয়, ধুলো-ময়লার সঙ্গে লড়তে হয়, তার চুলের খেয়াল রাখার পদ্ধতি হবে কিছুটা অন্যরকম। মনে রাখা জরুরি, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল রুক্ষ হয়ে ওঠে। এ সময় চুলের প্রয়োজন কন্ডিশনিং।
প্রতিদিন শ্যাম্পু করা থেকেও তা অনেক বেশি জরুরি। প্রায় সব ধরনের শ্যাম্পু ও কন্ডিশনারেই সালফেট থাকে। সালফেট ত্বকের গভীরে থাকা ধুলো-ময়লা বের করে মাথা ও চুল পরিষ্কার রাখে। সেই সঙ্গে পরিষ্কার করে দেয় চুলের জন্য প্রাকৃতিক উপায়ে নিঃসৃত তেলও। এভাবে ক্ষতি হয় চুলের। তাই প্রতিদিন ব্যবহারের জন্য বেছে নিন সালফেট-ফ্রি শ্যাম্পু বা কন্ডিশনার। আমাদের সবার চুল আলাদা আলাদা।
তাই চুলের ধরন অনুযায়ী যতœ নেওয়ার পদ্ধতি বদল করতে হবে। আপনার চুলের জন্য যেটি সবচেয়ে বেশি উপকারী হবে, সেটি বেছে নিন। অন্তত এক সপ্তাহ এক রুটিন মেনে চলুন। কাজ না করলে অন্য কিছু করে দেখুন। বিস্তারিত জানতে নিকটতম ডাক্তারের সাহায্য নিন।