ওপেনিংয়ে তামিমের পরিবর্তে কে?

ছবি : এএফপি

কব্জির ইনজুরির কারণে মাঠ থেকে সোজা হাসপাতালে। এবার সেখান থেকে খবর এলো, এশিয়া কাপই আর খেলতে পারছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান, ওপেনার তামিম ইকবাল। তার কব্জিতে ছিড় ধরা পড়েছে। যে কারণে, তার এশিয়া কাপের বাকি ম্যাচগুলো খেলা আর সম্ভব হবে না। খবর ক্রিকইনফো, ক্রিকবাজ।

আঙ্গুলের ইনজুরির কারণে এমনিতেই শঙ্কায় ছিলেন তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে খেলতে পারবেন কি পারবেন না তা নিয়েও ছিল সংশয়। তবে শেষ পর্যন্ত তামিমকে নিয়েই মাঠে নামে বাংলাদেশ। প্রথম ওভারেই লিটন আর সাকিবের উইকেট হারিয়ে ধুঁকতে শুরু করে বাংলাদেশ। বিপদের ওপর বিপদ হয়ে দেখা দেয় পরের ওভারেই তামিমের আহত হয়ে পড়া।

তামিমের এশিয়া কাপ শেষ হয়ে যাওয়া মাশরাফির দলের জন্য এটা বড় একটি ধাক্কা। এই ধাক্কা সামলে কতদর বাংলাদেশ এগুতে পারবে সেটাই একটি বড় দেখার বিষয়। কারণ, দলে এমন কেউ নেই যে তামিমের জায়গাটা তাকে দিয়ে পূরণ করা যাবে। যদিও তামিমের ব্যাকআপ হিসেবে শেষ মুহর্তে দেশ থেকে আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছে মুমিনুল হককে।

এছাড়া নাজমুল হোসেন শান্ত রয়েছেন দলে। যদিও তার আঙ্গুলে ইনজুরি রয়েছে। তবে শান্তর ইনজুরি উন্নতির দিকে।

আগামী ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। তামিমের জায়গায় এদিন ওপেনিংয়ে নামবেন কে? এ প্রশ্ন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীসহ টিম ম্যানেজমেন্টদেরও।

ওপেনার সৌম্য সরকার, এনামুল হক বিজয়, ইমরুল কায়েসদের কেউই নেই এশিয়া কাপের দলে। তাই ঘুরেফিরে মুমিনুল হকের নামই আসছে। কারণ তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ব্যাক-আপ হিসাবে দলে নেয়া হয় মুমিনুল হককে। এই দুজনেরই আগে থেকেই ইনজুরিজনিত সমস্যা ছিল। সাকিব আল হাসানের হাতে আঙুলে সমস্যা। এশিয়া কাপ শেষেই তার অপারেশন করার কথা।

অনুমান করা যায় পরবর্তী ম্যাচে ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হবেন মুমিনুল হক। আবার এমনও হতে পারে যে, মোহাম্মদ মিথুনকে ওপেনিংয়ে খেলিয়ে মুমিনুল হককে লোয়ার মিডল-অর্ডারে খেলানো হতে পারে। আবার মোহাম্মদ মিথুনকে ওপেনিংয়ে এনে আরিফুল হককে লোয়ার মিডল-অর্ডারে খেলানো হতে পারে।

এশিয়া কাপে শনিবার শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়েছে বাংলাদেশ। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে ব্যাট করতে নেমে ৪৯.৩ ওভারে ২৬১ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় বাংলাদেশ। পরে শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে ৩৫.২ ওভারে ১২৪ রান করে অলআউট হয়।