বাসি চিকেন চিনবেন যেভাবে…

হোটেল-রেস্তঁরা থেকে মাংস খেতে ভয় পাচ্ছেন কেউ কেউ। অনেকে আবার বাড়িতে রান্না করা মাংসেই ভরসা রাখতে চান। এমনিতেই ওবেসিটি ও কোলেস্টেরলের ভয়ে মাটনের চেয়ে চিকেনের চাহিদা বেশি। দোকান থেকে কাটা চিকেন কিনুন বা প্যাকেজড চিকেন— তা আদৌ টাটকা কি না তা বুঝে উঠতে পারেন না বেশির ভাগ ক্রেতাই।

বিক্রেতার কথার ওপরেই আস্থা রাখতে হয়। ফলে অনেক সময় প্রতারিত হতে হয় বা আবার অনেক সময় ভালোটায় পান। কিন্তু কয়েকটা সহজ উপায় জানলেই বোঝা যায়, যে মাংসটা কিনছেন সেটা তাজা কি না। জেনে নেওয়া যাক উপায়গুলো।
সে সব উপায়।

মাংস কেনার সময় পারলে হাত দিয়ে পরখ করুন মাংসখণ্ডকে। যদি খুব শক্ত বা খুব নরম বোধ করেন, তা হলে সে মাংস কিনবেন না। টাটকা মাংস হলে তা খুব নরম বা শক্ত হয় না, উল্টে একটা স্প্রিংয়ের মতো স্থিতিস্থাপকতা আসে।

কোনও সংস্থার প্যাকেজড চিকেন কিনতে হলে সাবধান থাকুন। আগেই দেখে নিন, প্যাকেজিং ঠিকঠাক আছে কি না। ওপরের ঢাকনার ওপর নজর রাখুন, যদি পলিথিন বা ঢাকা আলগা দেখেন, তা এড়িয়ে চলুন। কেনার সময় অবশ্যই দেখে নিন জিনিসটির এক্সপায়ারি ডেট।

মাংসের গন্ধ সন্দেহজনক হলে তা কিনবেন না। মাংসের রং দেখুন, যদি দেখেন তা ধূসর বর্ণের, তবে জানবেন তা বাসি বা অনেক ক্ষণ আগে কেটে রাখা মাংস। টাটকা হলে মাংসের রং হবে হালকা গোলাপি। তথ্যসূত্র: আনন্দবাজার।