এবার শাস্তি পেলেন আফগানিস্তানের আজগার, রশিদ খানসহ পাকিস্তানের হাসান আলী

পৃথক তিনটি ঘটনায় আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে শাস্তি পেয়েছেন পাকিস্তানি ক্রিকেটার হাসান আলী ও আফগান ক্রিকেটার আসগর আফগান ও রশিদ খান। চলমান এশিয়া কাপে তাদের ত্রুটি চোখে পড়লে শাস্তির আওতায় আনে আইসিসি।

আইসিসির কোড অফ কন্ডাক্ট ভাঙাতে তাঁদেরকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। তাঁদের প্রত্যেকের কপালেই জুটেছে ১ টি করে ডিমেরিট পয়েন্ট।

মূলত আইসিসির কোড অফ কন্ডাক্টের লেভেল ১ ভঙ্গ করার কটরনেই শাস্তির আওতায় এসেছেন এই তিন ক্রিকেটার। এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে পাকিস্তান-আফগানিস্তানের লড়াইয়েই ভিন্ন ভিন্ন ঘটনায় কোড অফ কন্ডাক্ট ভাঙেন হাসান আলি, আজগর আফগান ও রাশিদ খান।

হাসান আলি ও আজগর আফগান আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.১.১ ভেঙেছেন। ‘এমন কোন আচরণ যা কিনা ক্রিকেটের স্পিরিটকে সমর্থন করেনা’। অন্যদিকে রাশিদ খান ভেঙেছেন কোড অফ কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.১.৭। যেটা হল- ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন সময়ে এমন কোন ভাষা বা অঙ্গভঙির ব্যবহার যা কিনা আউট হওয়া ব্যাটসম্যানকে উত্তেজিত করে প্রত্যুত্তর দিতে বাধ্য করতে পারে’।

ম্যাচ শেষে তিনজনের প্রত্যেকেই নিজেদের দোষ ম্যাচ রেফারির কাছে স্বীকার করলে শুনানির দরকার পড়েনি। তিন ক্রিকেটারের ওপর অভিযোগ এনেছিলেন অন ফিল্ড আম্পায়ার অনিল চৌধুরি ও শন জর্জ, তৃতীয় আম্পায়ার রড টাকার এবং চতুর্থ আম্পায়ার আনিসুর রহমান।