আজকের ম্যাচে টাইগারদের সম্ভাব্য একাদশ

প্রথম রাউন্ডের শেষ আর সুপার ফোরের শুরুটা রীতিমত ব্যর্থ ছিল টাইগাররা। এশিয়া কাপে তামিম ইকবাল ছিটকে যাওয়ার পর ওপেনিংয়ে টালমাটাল অবস্থা বাংলাদেশ ক্রিকেট দলের। নাজমুল হোসেন শান্তকে বিকল্প হিসেবে নেয়া হলেও প্রত্যাশা মেটাতে পারেননি একদম। লিটন দাসও বারবার ব্যর্থ হচ্ছেন।

এদিকে ওপেনিংয়ের এই দুর্দশায় তড়িঘড়ি করে দুবাই পাঠানো হয়েছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। টিম ম্যানেজম্যান্টের জরুরী বার্তা পাওয়ার পর ঢাকা-দুবাই একটি ফ্লাইটের তাদের যাওয়ার কথা রয়েছে।

আজ আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ আছে বাংলাদেশের। এদিকে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী হিসেবে লিটন দাসকে ফিক্সড করেই নিয়ে যাওয়া হয়েছিল এশিয়া কাপে।

কিন্তু প্রথম তিন ম্যাচের একটিতেও কিছু করে দেখাতে পারেননি এই ওপেনার। তিন ইনিংসে তার রান-৭, ৬ আর ০। তাছাড়া কব্জির চোটে দেশে ফেরা তামিমের বদলে নাজমুল হোসেন শান্তকে দিয়েও চেষ্টা করা হয়েছে।

কিন্তু আফগানিস্তানের বিপক্ষে অভিষিক্ত হয়ে তিনি করেছেন মাত্র ৭ রান। ভারতের বিপক্ষে আবারও ৭। এই অবস্থায় অভিজ্ঞ একজন ওপেনারের অভাবটা খুব করেই বোধ করছে বাংলাদেশ। ওপেনিংয়ের ব্যর্থতায় আফগানিস্তান আর ভারতের বিপক্ষে দুই ম্যাচেই দুইশর নিচে গুটিয়ে গেছে টাইগাররা।

এদিকে, শুধু সৌম্য সরকার নন আরেক অভিজ্ঞ ওপেনার ইমরুল কায়েসকেও আরব আমিরাতে পাঠানোর হয়েছে। জানা যায় টিম ম্যানেজমেন্টের চাওয়া ছিল একজন ওপেনার। কিন্তু বিসিবি পাঠিয়ে দিয়েছে সৌম্য-ইমরুল দুজনকেই। আর এর কারণ ঝুঁকি এড়ানো।

আকরাম খান বলেন তামিম ইনজুরিতে পড়ার কারণে ওপেনিংয়ে নড়বড়ে অবস্থা। দুটি ম্যাচে ওপেনিং ভালো পারফরম্যান্স পায়নি। টিম ম্যানেজমেন্ট একজন ওপেনারের কথা বলেছে। আমরা ঝুঁকি না নিয়ে দুজন ওপেনারকে নিয়ে আসছি। টিম ম্যানেজমেন্ট এবং বোর্ডপ্রধানের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত।

তবে কি ১৫ সদস্যর দলে এমন কোনো ব্যাকআপ খেলোয়াড় ছিল না যার ওপর আস্থা রাখা যেত? এমন প্রশ্নের জবাবে আকরাম বলেন লিটন ছিল শান্ত ছিল। ওরা দুইটা ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। কিন্তু ওখানে ওরা রান করতে পারেনি।

সে ক্ষেত্রে স্বাভাবিকভাবেই আমাদের এমন পরিকল্পনা নিতে হয়েছে বলে জানান। আজ আবারও আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে মাশরাফিরা। লক্ষ্য একটাই ঘুরে দাঁড়ানো।

লিটন আর শান্তর জায়গায় দেখা যেতে পারে ইমরুল কায়েস আর সৌম্যকে। কপাল পুড়তে পারে মোসাদ্দেকেরও। সেক্ষেত্রে টি২০ এর ওয়ানডে অভিষেক হবে আরিফুল হকের।

আজকের ম্যাচে টাইগারদের সম্ভাব্য একাদশ: ১. কায়েস ২. সৌম্য ৩. সাকিব ৪. মুশফিক ৫. মিথুন ৬. মাহমুদুল্লাহ ৭. আরিফুল হক ৮. মিরাজ ৯. মাশরাফি ১০. রুবেল ১১. মুস্তাফিজ।