বাঁচা-মরার ম্যাচের আগেই দারুণ এক প্রস্তাব পেল বাংলাদেশ

জমজমাট এশিয়া কাপের চতুর্দশ আসর চলছে সংযুক্ত আরব আমিরাতে। আর এই টুর্নামেন্ট চলাকালে বিসিবিকে আফগানিস্তান সফরের প্রস্তাব দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

আফগান ক্রিকেট বোর্ড চাইছে বাংলাদেশ ক্রিকেট দল আফগান সফর করুক। গতকাল এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশকে ১৩৬ রানে হারিয়েছে আফগানিস্তান।

এখন পর্যন্ত ৬টি ওডিআই খেলে দুই দল সমান জয় পেয়েছে। কিন্তু এই ৬ ম্যাচের মধ্যে কোনটাই আফগানদের ঘরের মাঠে অনুষ্ঠিত হয়নি।

উল্লেখ্য এখন পর্যন্ত আফগানিস্তানে কোন আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়নি। আফগানিস্তানে দেশে ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত না হবার প্রধান কারণ ছিল পাকিস্তানে ২০০৯ সালে শ্রীলংকা ক্রিকেট দলকে আক্রমন আর এর সঙ্গে তালেবান বাহিনীর আফগানে যুদ্ধে লিপ্ত হওয়া।

সব মিলিয়ে দুই দেশে কোন আন্তর্জাতিক ক্রিকেট আসর হয় না। পাকিস্তান ২০০৯ সালের আগে হলেও আফগানে এখনও কোন বড় ক্রিকেট খেলুৃড়ে দেশ সফরে যায়নি। আফগানরা সেই ধারা থেকে বেরিয়ে আসতে চাইছে।

এশিয়া কাপ চলাকালে আফগান ক্রিকেট বোর্ড বিসিবিকে ওডিআই ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে সফরের আমন্ত্রণ জানিয়েছে বলে জানা গেছে।

তবে বিসিবি এ প্রসঙ্গে আফগান ক্রিকেট বোর্ডকে কোন ইতিবাচক তথ্য দেয়নি বলেও একটি সূত্র জানিয়েছে। বিসিবি শুধু সিডিউলে কোন জায়গা নেই বলেই জানিয়েছে আফগানদের।

কিন্তু আফগান ক্রিকেট বোর্ড বিশ্বকাপ-২০১৯ এর প্রস্তুতি হিসেবে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের একটি সিরিজ খেলতে আগ্রহ প্রকাশ করেছে।