সাধের দাড়িটা কেন কাটলেন মেসি?

মেসির আগের চেহারা কি কারও মনে আছে। লিওনেল মেসি বললেই তো এখন বোঝা যায় মুখভর্তি, গোচানো বাদামি রংয়ের দাড়ি। ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালের আগে হঠাৎ করেই দাড়ি রেখে দিয়েছিলেন মেসি। তখন কেউ কেউ বলেছিল, দাড়িকে অনেকেই সৌভাগ্যের প্রতীক বলে মনে করেন। মেসিও সে কারণে দাড়ি রেখে দিয়েছেন, যেন অন্তত কোপা আমেরিকার শিরোপাটা জিততে পারেন। কিন্তু পারেননি, শিরোপা আর তার হাতে ওঠেনি।

গত দুই-আড়াই বছর দিব্যি মেসির মুখের সঙ্গে দাড়িটাও মানানসই হয়ে গেছে; কিন্তু হঠা করেই যেন বয়সটা গেলো মেসির। সাধের দাড়িটা কেটে ফেললেন তিনি। ক্লিন সেভ না হলেও পুরোপুরিভাবেই দাড়িটা ফেলে দিয়েছেন মেসি। দাড়ি কাটার পর বার্সেলোনার অনুশীলনে লিওনেল মেসিকে দেখে অবাক সবাই। ভক্তরা তো বলেই দিচ্ছেন, মেসির বয়স যেন এক লহমান কমে গেলো।

হ্যাঁ, ‘লুক’ বদলে ফেলেছেন লিওনেল মেসি। কয়েকদিন আগেই চ্যাম্পিয়ন্স লিগে মুখভর্তি দাড়িতে দেখা গিয়েছিল তাকে। পিএসভি আইন্দোভেনের বিরুদ্ধে সেই ম্যাচে হ্যাটট্রিকও করেছিলেন তিনি। ইউরোপের সেরা লিগে যা ছিল তার অষ্টম হ্যাটট্রিক। বার্সার হয়ে তার মোট হ্যাটট্রিকের সংখ্যা দাঁড়াল ৪২! চ্যাম্পিয়ন্স লিগে ১০৪টি গোলও করে ফেললেন তিনি। একই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে মোট ৩০টি ক্লাবের বিরুদ্ধেও গোল করলেন তিনি।

রোববার লা লিগায় জিরোনার বিরুদ্ধে খেলবে বার্সা। দাড়ি কাটার পর ওই ম্যাচই হতে চলেছে মেসির প্রথম। ২০১৫ সাল থেকে একটু-আদটু করে দাড়ি রাখা শুরু করেছিল। সেবারই শেষবার বার্সা ত্রিমুকুট পেয়েছিল। মেসির রূপবদলে অবশ্য উচ্ছ্বসিত বার্সা সমর্থকরা। আবার কি ত্রিমুকুটের স্বপ্ন ডানা মেলতে শুরু করেছে!

সোশ্যাল মিডিয়াতেও মেসির নতুন ‘লুক’ নিয়ে চলছে তুমুল আলোচনা। ভক্তরা তো মেসির ছবি একের পর এক শেয়ার দিয়েই চলছেন। ভক্তরা সবাই একমত যে, দাড়ি কাটার পর মেসিকে দেখাচ্ছে আগের মতোই তরুণ। দাড়ি রাখলে তাকে বয়স্ক দেখাত বলেও মন্তব্য করেছেন অনেকে। কেউ কেউ তো লিখেছেন, মেসির বয়স কমে গেলো ১০ বছর!