প্রতিদিন আরামে ঘুমাবার সহজ কৌশল

প্রতিদিনই তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ার ইচ্ছে থাকলেও কিছুতেই সময়মত ঘুমাতে যাওয়া হয়না। কোনো না কোনো কারণে দেরী হয়েই যায়। আবার সময়মত ঘুমানোর জন্য বিছানায় গেলেও এপাশ ওপাশ করে ঘুম আসে না। ভালো ঘুমের জন্য কী করা উচিত তাহলে? জেনে নিন প্রতিদিন ভালো ঘুমের জন্য সহজ ৪টি উপায় সম্পর্কে।

ঢিলে-ঢালা পোশাক
গভীর ঘুম পেতে চাইলে ঢিলে ঢালা সুতি পোশাকে ঘুমানোর অভ্যাস করুন। বেশি আঁটসাঁট পোশাক পরে ঘুমানোর অভ্যাস থাকলে সেটা বদলে ফেলাই ভালো। কারণ আঁটসাঁট পোশাকে শরীরে স্বাভাবিক ভাবে রক্তচলাচল হয় না এবং গায়ের সাথে এটে থাকে বলে অস্বস্তিতে সহজে ঘুম পেতে যায় না। তাই ঘুমানোর আগে পোশাক বদলে নরম কাপড়ের ঢিলে ঢালা পোশাক পরে নিন।

স্মার্ট ফোন কিংবা ল্যাপটপ থেকে দূরে
স্মার্ট ফোন কিংবা ল্যাপটপে ফেসবুক চালিয়ে ঘুমানোর অভ্যাস আছে প্রায় সবারই। অভ্যাস থাকা দোষের কিছু নয়। কিন্তু বিছানায় শোয়ার পরে অবশ্যই ল্যাপটপ কিংবা স্মার্ট ফোনের স্ক্রিনের দিকে তাকানো উচিত না। কারন স্মার্ট ফোন ল্যাপটপের আলোতে ঘুমে ব্যাঘাত ঘটে এবং সহজে ঘুম পেতে চায় না।

সন্ধ্যার পরে চা কফি নয়
সন্ধ্যার পরে কোনো চা কিংবা কফি খাবেন না। ভালো ঘুম পেতে চাইলে চা কফি খাওয়ার কাজ দুপুরের মধ্যেই সেরে ফেলুন। বিকেলের পর থেকে চা কফির থেকে একশ হাত দূরে থাকাই ভালো। গভীর ঘুম পেতে চাইলে এতোটুকু কষ্ট তো করতেই হবে তাই না?

মিউজিক
ইন্টারনেটে খোজ করলেই পাওয়া যায় বেশ কিছু রিল্যাক্সেশন মিউজিক বা স্পা মিউজিক যা খুব সহজেই শরীরটাকে শিথিল করে দেয় এবং দ্রুত ঘুম পাড়িয়ে দিতে সহায়তা করে। ইন্টারনেটে একটু খুজে ডাউনলোড করে ফেলুন এরকম কিছু মিউজিক। এরপর রুমের সব বাতি নিভিয়ে মৃদু শব্দে ছেড়ে দিন মিউজিক। কিছুক্ষণের মধ্যেই ঘুম এসে পড়বে আপনার।