আজ সৌম্য নাকি মমিনুল?

আজ বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসছে সেটা এক রকম নিশ্চিতই বলা চলে। তামিমের পরিবর্তে ওপেনিংয়ে সুযোগ দেয়া তরুণ খেলোয়াড় নাজমুল হোসেন শান্তকে আজ একাদশের বাইরে থাকতে হতে পারে।

প্রথম ম্যাচেই ইনজুরি পরে এশিয়া কাপ থেকে ছিটকে যায় তামিম ইকবাল। তার জায়গায় ওপেনিংয়ে সুযোগ দেয়া হয় শান্তকে। টানা তিন ম্যাচে খেলে ফেললেও কোনো ম্যাচের দুই সংখ্যার ঘরে রান তুলতে পারেননি।

এদিকে শান্তর অপর সঙ্গী লিটন দাস টানা চার ম্যাচ খেলেছেন। প্রথম তিন ম্যাচে ০, ৬, ৭ রানের ইনিংস খেললেও শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলেছেন ৪১ রানের ইনিংস। তাই আজ তারা একাদশে খেলাটা নিশ্চিত। কিন্তু তার সঙ্গী শান্ত যদি একাদশ থেকে বাদ পড়েন তাহলে কে আসছেন তার জায়গায় সেটা এখনো নিশ্চিত করে বলা সম্ভব নয়।

শান্তর জায়গায় আজ সৌম্য অথবা মমিনুল ইক সৌরভের মধ্যে এক জনকে দেখা যেতে পারে। তবে সৌম্যে একাদশে খেললেও ওপেনার হিসেবে নয় লেয়ার অর্ডারে বোলিং অল রাউন্ডার হিসেবে সুযোগ পেতে পারেন। সেক্ষেত্রে লিটনের সঙ্গে ওপেন করবেন ইমরুল কায়েস।

অন্যদিকে মিডল অর্ডারে মমিনুল খেলানোর চিন্তা ভাবনাও রয়েছে। তবে আজকের ম্যাচে মমিনুলের চেয়ে সৌম্যর খেলার সম্ভাবনা বেশি। কারণ ক্যারিয়ার সর্বোচ্চ ১২৭ রানের ইনিংসটি এই পাকিস্কানের বিপক্ষেই খেলছিলেন সৌম্য। পাকিস্তান ম্যাচের আগে অনুশীলনে দেখা যায় সৌম্য সরকারকে নিয়ে আলাদা করে ব্যস্ত ছিলেন কোচরা।