ফাইনালে মুশফিককে পাচ্ছে তো বাংলাদেশ?

এশিয়া কাপের প্রথম ম্যাচেই তামিমকে হারিয়েছে বাংলাদেশ। আবার সুপার ফোরের শেষ ম্যাচের আগেও এসেছে আরেকটি দুঃসংবাদ। চোটে পড়ায় একেবারেই অনিশ্চিত হয়ে পড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার শঙ্কা আছে, শেষমেষ মুশফিককেও যদি না পায় বাংলাদেশ!

ভারত আগে বারবার বলেছে যে তারা তাদের ‘বি’ টিম নিয়ে এসেছে। তামিম-সাকিববিহীন বাংলাদেশও তো যেন তাদের ‘বি’ টিমেই ভর করে ফাইনালে এসেছে। তামিম যাবার পর থেকে প্রতিটি ম্যাচেই ওপেনিং সমস্যায় জর্জরিত ছিলো বাংলাদেশ। মুশফিক-মিঠুন বা মাহমুদউল্লাহ-ইমরুল জুটিতে ভর করেই রান এনেছে বাংলাদেশ। এবারের এশিয়া কাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটি হচ্ছেন মুশফিক। তাঁর ১৪৪ ও ৯৯ রানের ইনিংসগুলো সেটা প্রমাণ করে।

তবে চোট নিয়ে খেলায় তাঁর শরিরের উপর দিয়ে অনেক ধকল যাচ্ছে। গতকাল ব্যাটিং এর পর ফিল্ডিংয়েও নেমেছিলেন। দারুণ একটা ক্যাচও নিয়েছেন উইকেটের পেছনে। কিন্তু আবুধাবির প্রচণ্ড গরম ঠিকই শোধ নিয়েছে এত পরিশ্রমের। তবে ২০ ওভার শেষ হওয়ার আগেই মাঠ ছাড়তে হয়েছে মুশফিককে।

ম্যাচ শেষ হওয়ার আগে আর মাঠে নামা হয়নি আর। এ কারণেই শঙ্কা জেগেছে, শরীরের ওপর যে ধকল যাচ্ছে, সেটা ফাইনালের আগে কাটিয়ে উঠতে পারবেন তো? নাকি তামিম-সাকিবের পর মুশফিককে ছাড়াই ফাইনাল খেলতে হবে বাংলাদেশকে।