আমি নিজেকে অতটা সস্তা ভাবি না : মাশরাফী

আগামীকাল (২৮ সেপ্টেম্বর) দুবাইতে এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

এটাই হয়তো মাশরাফির শেষ এশিয়া কাপ। টি-২০ ছেড়েছেন আগেই। এখন কেবল ওয়ানডেটাই খেলছেন। আগামী বছর বিশ্বকাপের পর আর খেলবেন কিনা বা কতদিন খেলবেন সেটা নিয়ে ক্রিকেট মহলে জল্পনার শেষ নেই। আর তাই সংযুক্ত আরব আমিরাতেই আগামীকাল শুক্রবার (২৮ সেপ্টেম্বর) ভারতের বিপক্ষে ফাইনালটাই হয়ে যেতে পারে এশিয়া কাপে মাশরাফির শেষ ম্যাচ।

মাশরাফির নেতৃত্বে বাংলাদেশের সাফল্য খুবই স্পষ্ট। বেশ কয়েকটি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। এশিয়া কাপেও এ নিয়ে টানা দুই বার তার নেতৃত্বে ফাইনালে উঠলো। কিন্তু শিরোপাটা ছুঁয়ে দেখা হয়নি। তবে কী কোনো আন্তর্জাতিক ট্রফি ছাড়াই বিদায় নিবেন ম্যাজিক্যাল ম্যাশ!

মাশরাফির স্পষ্ট জবাব, ‘আমি আমার নিজেকে এত সস্তা ভাবি না যে, একটা ট্রফি দিয়ে নিজেকে বিচার করবো। আর দ্বিতীয়ত ক্রিকেট একটা ট্রফির জন্য খেলিনি। এটা বলতে পারি যে, বাংলাদেশের জন্য একটা ট্রফি হয়তো বা খুবই গুরুত্বপূর্ণ কোনো একটা স্টেজে। আমার বিশ্বাস হয়তো বা কোনো একদিন ইনশাল্লাহ বাংলাদেশ সেটা পাবে। আর ট্রফির কথা এই জন্য বললাম, ইয়াং জেনারেশন যারা ক্রিকেটের দিকে আসতে চাচ্ছে বা যারা এখন টিমে আছে, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-১৬ খেলছে তারা একটা ট্রফিতে বুস্টআপ হবে।

এইজন্য বলতে পারেন যে, বাংলাদেশের জন্য একটা ট্রফি দরকার। কিন্তু সেটা এখনই বা কালকে হলে সমস্যা, সেটা না। আর ব্যক্তিগত মাশরাফিকে ট্রফি দিয়ে বিচার করলে সেটা আপনার ব্যাপার, কিন্তু আমি নিজেকে এত সস্তা ভাবি না।’

পাকিস্তানের বিপক্ষে জিতে ফাইনালে উঠার পর প্রধানমন্ত্রীর ফোনের বিষয়ে জানতে চাইলে মাশরাফি বলেন, ‘উনি ফোন করেছিলেন। ফোনে কথা হয়েছে, ড্রেসিং রুমেই কথা হয়েছে। উনি খুব খুশি হয়েছেন এবং বলেছেন চেষ্টা করতে ফাইনাল ম্যাচে। যদি হয় হবে কিন্তু, চেষ্টা করতে বলেছেন সর্বোচ্চ।’