রশিদ, মুজিব, কুলদীপদের পিছনে ফেলে এশিয়া কাপের সেরা স্পিনার মিরাজ

আগামীকাল (২৮ সেপ্টেম্বর) দুবাইতে এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

রশিদ খান! ক্রিকেট বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্পিনার এখন আফগানিস্তানের এই তরুণ ক্রিকেটার। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট এর দিকে তাকালেই বুঝা যাবে কতটা জনপ্রিয় এই আফগানিস্থানের স্পিনার। এশিয়া কাপে সুপার ফোর রাউন্ড থেকে বিদায় নেওয়া আফগানিস্তানের এই লেগ স্পিনার এবারের এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

পাঁচ ম্যাচের তিনি নিয়েছেন ১০ উইকেট। কিন্তু ইকোনমিক রেট এর দিক দিয়ে দেখলে আফগানিস্তানে দুই তরুণ স্পিনার মুজিবুর রহমান এবং রশিদ খান এর থেকেও অনেক ভাল স্পিনার বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ। কমপক্ষে ১০ ওভার বোলিং করা ক্রিকেটারদের মধ্যে এবারের এশিয়া কাপে সবচেয়ে কম ইকোনমিক রেট মেহেদী হাসান মিরাজের।

উইকেটে দেখার তেমন না পেলেও বাংলাদেশ দলের পাওয়ার প্লেতে দারুণ বোলিং করেছেন বাংলাদেশ দলের এই স্পিনার। পাঁচ ম্যাচে চারটি উইকেট লাভ করেছেন তিনি। এই টুর্নামেন্টে মেহেদী হাসান মিরাজের ইকনোমিক রেট ৩.৩৭ রান।

শুধুই স্পিনারদের ক্ষেত্রেই নয় পেস বোলাররা ও রয়েছে তার অনেক পিছনে। এশিয়া কাপ টুনামেন্টের আফগানিস্তানের আরে স্পিনার মুজিবুর রহমানের ইকোনমিক ৩.৪৯ রান। এবং রশিদ খানের ইকোনমিক রেট ৩.৭২ রান। এছাড়াও ভারতের আরেকটি স্পিনার কুলদীপ যাদব এর ইকোনমাক রেট ৩.৭৬ রান।