আমাকে শুধু ট্রফি দিয়ে বিচার করলে হবে না : মাশরাফী

মাশরাফি বিন মুর্তজা শুধু একটি নামই নয়, বাংলাদেশ ক্রিকেটকে বদলে দেয়ারও একজন সুদক্ষ কারিগর। যে সময়টায় টানা পরাজয় বাংলাদেশকে গ্রাস করে ফেলেছিল তখন এদেশের কোটি সমর্থকও সেটা মেনে নিয়েছিল।

যে বাংলাদেশ দল ম্যাচ শুরুর আগে হেরে যেত, সেই দলটার খোলস বদলে গেছে মুহূর্তেই। একটা দলকে কিভাবে উজ্জীবিত করে ফলাফল বের করে আনা যায় তার মন্ত্র ঢুকিয়ে দিয়েছেন গোটা দলের ভেতর।
বিশ্ব ক্রিকেটের দুর্বল দলটাই চমক দেখাল ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে।

এরপর ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠে প্রমাণ করেছিল, বাংলাদেশ এখন ধারাবাহিক ক্রিকেট খেলতে জানে। পাকিস্তানকে হোয়াইটওয়াশ, দক্ষিণ আফ্রিকা আর ভারতকে সিরিজে হারিয়ে বিশ্ব ক্রিকেটে নিজেদের প্রমাণ দিলো, আমরা আর দুর্বল নই।

এশিয়ার সেরা হবার মঞ্চেও এবার শ্রীলঙ্কা, পাকিস্তানের মতো দলকে বিদায় করে দিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে বাংলাদেশ।

এর আগের দুইবার শিরোপা জয়ের খুব কাছে গিয়েও পরাজয়ে টলে যায়নি বাংলাদেশ। বরং শক্ত হয়েই ফিরেছে।
কিন্তু এই মাশরাফি ঠিক কতদিন এভাবে নেতৃত্ব দিয়ে যাবেন? বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক বনে যাওয়া মাশরাফিকেও তো একদিন যেতে হবে অবসরে। হতে পারে এই এশিয়া কাপই তার শেষ এশিয়া কাপ।

কিন্তু দেশসেরা এই অধিনায়কের ঝুলিতে নেই বড় কোনও টুর্নামেন্টের ট্রফি। এশিয়ার সেরা হওয়ার মঞ্চ প্রস্তুত। লড়াই শুরুর বাকি নেই ২৪ ঘণ্টা।

তার আগে কথা তো উঠবেই, এবারও কি মাশরাফি খালি হাতে ফিরবেন? মাশরাফি কি ট্রফি জিততে পারবেন এবার? এমন অনেক প্রশ্ন উড়ে বেড়াচ্ছে বিভিন্ন মাধ্যমজুড়ে।

আগামীকাল ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচে নামার আগে আজ বৃহস্পতিবার বাংলাদেশ অধিনায়ক কথা বলেন গণমাধ্যমের সঙ্গে।

এখানেও ঘুরেফিরে আসলো ফাইনালে জয়ের কথা। জিততে কি পারবেন ভারতের বিপক্ষে?
এমন প্রশ্নে মাশরাফির উত্তরটা ছিল, দেখেন একটা ট্রফি দিয়ে আমি আমার নিজেকে বিচার করি না। ক্রিকেটও একটা ট্রফির জন্য খেলি না।

এটা বলতে পারি যে, বাংলাদেশের জন্য একটা ট্রফি খুব দরকার। আমার বিশ্বাস, কোনও একদিন বাংলাদেশ একটা ট্রফি পাবে। ট্রফিটা এজন্যই দরকার, যারা ইয়াং ক্রিকেটার বা এইজ লেভেলে খেলছে তাদের এই ট্রফিটা আরও উজ্জীবিত করবে।

তিনি আরও বলেন, ব্যক্তি মাশরাফিকে একটা ট্রফি দিয়ে বিচার করলে হবে না, আমি নিজেকে এত সস্তা ভাবি না।-অারটিভি অনলাইন।